'নিজাম প্যালেসে মুখ্যমন্ত্রী হিসেবে যাননি', মমতার হলফনামা গ্রহণ করল না হাইকোর্ট

সিবিআই আধিকারিকদের আইনি প্রক্রিয়ায় বাধা দেওয়ার অভিযোগ অস্বীকার করা হয়েছে হলফনামায়। 

Updated By: Jun 9, 2021, 11:43 PM IST
'নিজাম প্যালেসে মুখ্যমন্ত্রী হিসেবে যাননি', মমতার হলফনামা গ্রহণ করল না হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: নারদ মামলা ভিন রাজ্যে স্থানান্তরকরণে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও আইনমন্ত্রী মলয় ঘটককে পক্ষ করেছে সিবিআই (CBI)। বুধবার মুখ্যমন্ত্রীর তরফে আদালতে হলফনামা জমা দেওয়ার আবেদন করেন তাঁর আইনজীবী। কিন্তু সেই হলফনামা গ্রহণ করতে চায়নি কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। 

নারদ (Narada Scam) মামলায় ফিরহাদদের গ্রেফতারির পর নিজাম প্যালেসে সিবিআই দফতরে উপস্থিত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই বিষয়টিকে আদালতে তুলে ধরে তদন্তকারীদের উপরে চাপ সৃষ্টির অভিযোগ করেছেন সিবিআইয়ের কৌঁসুলি। ফলে মমতা বন্দ্যোপাধ্যায়ের অবস্থান স্পষ্ট করার জন্য এ দিন হলফনামা জমা দিতে চান তাঁর আইনজীবী। তাতে বলা হয়েছে,'ওই দিন মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে নিজাম প্যালেসে যাননি। ধৃতদের সঙ্গে তাঁর পারিবারিক সম্পর্ক। সুব্রত মুখোপাধ্যায়ের সঙ্গে ছাত্রাবস্থা থেকে তাঁর পরিচয়। সিবিআই অফিসে থাকাকালীন আইন-শৃঙ্খলা ভঙ্গ করেননি।' সিবিআই আধিকারিকদের আইনি প্রক্রিয়ায় বাধা দেওয়ার অভিযোগও অস্বীকার করা হয়েছে হলফনামায়। 

হলফনামাটি গ্রহণ করেননি কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। তখন অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত জানান, মামলার শুনানি চলাকালীন হলফনামা দেওয়া যাবে না, এমন আইন নেই। হলফনামা জমা দেওয়ার অধিকার আছে। মুখ্যমন্ত্রী ও আইনমন্ত্রীর তরফে আইনজীবী রাকেশ দ্বিবেদী বলেন,''সিবিআই গুরুতর অভিযোগ করেছে। ফলে আমাদের এই বিষয়ে বলতে হবে।'' বিচারপতি ইন্দ্রপ্রসন্ন বলেন,''এখন যদি হলফনামা দেওয়া হয় তাহলে সেটার ওপর আবার আলোচনা হবে। সেক্ষেত্রে মূল মামলার শুনানি শেষ হতে অনেকটা সময় লাগবে।'' ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বক্তব্য,''আপনি আপনার মতো করে আদালতকে চালিত করতে পারেন না। শুনানি এত দিন পেরিয়ে গিয়েছে। আবার পিছনে ফিরে যাব?'' 

ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, মদন মিত্র ও শোভন চট্টোপাধ্যায়কে সিবিআই গ্রেফতারের পর নিজাম প্যালেসে হাজির হয়েছিলেন মমতা। নিম্ন আদালতে মামলার শুনানির সময়ে ছিলেন মলয়। মামলা স্থানান্তরের আবেদনে মুখ্যমন্ত্রী, আইনমন্ত্রীকে পক্ষ হিসেবে যুক্ত করেছে সিবিআই।

আরও পড়ুন- একেবারে ফিল্মি কায়দায় নিউটাউনে পঞ্জাবের দুই গ্যাংস্টারকে এনকাউন্টার 'স্পেশাল ৪০'-র

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)