চেষ্টা করেও জমি পেল না রাজ্য, আবার সঙ্কটে জাতীয় সড়ক প্রকল্প

Updated By: Nov 25, 2014, 04:56 PM IST
চেষ্টা করেও জমি পেল না রাজ্য, আবার সঙ্কটে জাতীয় সড়ক প্রকল্প

জমি অধিগ্রহণ সম্পূর্ণ না হওয়ায় ফের সঙ্কটে রাজ্যের চারটি জাতীয় সড়ক প্রকল্প। কেন্দ্রীয় সড়ক মন্ত্রক টাকা না দেওয়ায় আটকে গিয়েছে ছয় জেলার প্রকল্পের কাজ। জমি অধিগ্রহণ নিয়ে সমস্যার কারণে বাম আমলের শেষের দিকে আটকে গিয়েছিল রাজ্যের একাধিক জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ। স্থানীয় মানুষদের সঙ্গে বারবার আলোচনা করেও জমি অধিগ্রহণ করতে পারেনি রাজ্য সরকার। ফলে আটকে যায়

এনএইচ একত্রিশ সি ও ডি, এনএইচ একচল্লিশ এবং এনএইচ চৌত্রিশের কাজ। কেন্দ্রীয় সড়ক মন্ত্রকের উদ্যোগে দুহাজার তেরো সালে ফের কাজ শুরু হয়। কিন্তু বহু চেষ্টা করেও জলপাইগুড়ি, ডালখোলা, রায়গঞ্জ, ফরাক্কা, বহরমপুর, কৃষ্ণনগর এবং বারাসতের বিস্তীর্ণ এলাকায় জমি অধিগ্রহণ করতে পারেনি রাজ্য। সবচেয়ে সমস্যা ডালখোলা বাইপাস তৈরির ক্ষেত্রে।

সময়সীমা পেরিয়ে যাওয়ায় আটকে গিয়েছে টাকা। নিয়ম অনুযায়ী অধিগ্রহণ সম্পূর্ণ হওয়ার পর সড়ক কর্তৃপক্ষের হস্তক্ষেপে ব্যাঙ্কের মাধ্যমে টাকা পান নির্মাতা সংস্থাগুলি। কিন্তু সড়ক কর্তৃপক্ষ পিছিয়ে যাওয়ায় টাকা পাচ্ছেন না নির্মাতারা। পূর্ত সচিব ইন্দীবর পাণ্ডে জানিয়েছেন, জমি অধিগ্রহণের সিংহভাগ কাজই শেষ হয়েছে। কিছু পকেটে সমস্যা রয়েছে। তাই সমস্যা হওয়ার কথা নয়। তবে, জাতীয় সড়ক কর্তৃপক্ষ যে স্টেটাস রিপোর্ট পাঠিয়েছে তাতে দেখা যাচ্ছে, সাতটি ক্ষেত্রে পঞ্চাশ শতাংশেরও কম জমি অধিগ্রহণ হয়েছে।

 

.