কেরল তো করোনায় 'প্রথম'! অতঃপর কী বঙ্গ কমরেডগণ!

করোনা বামপন্থী না দক্ষিণপন্থী!

Updated By: Oct 14, 2020, 06:31 PM IST
কেরল তো করোনায় 'প্রথম'! অতঃপর কী বঙ্গ কমরেডগণ!

নিজস্ব সংবাদদাতা: কয়েক মাস আগে করোনা-আবহে কেরল-মডেল নিয়ে দেশ একেবারে ধন্য ধন্য করে উঠেছিল। তার কিছু সারবত্তা অবশ্যই ছিল। তখন সেখানে করোনা সংক্রমণ নিয়ন্ত্রিতই ছিল। অথচ করোনার 'সেকেন্ড ওয়েভ' আসতেই কেরলকে দারুণ বিপর্যস্ত দেখাচ্ছে। 

সেই সময়ে কেরল-মডেল দেখিয়ে এ রাজ্যের বামেরা দেশের বাকি সব রাজ্যকেই খোঁচা দিয়েছিল। খোঁচা দিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকেও। খোঁচার অন্তর্নিহিত বার্তাটি সম্পূর্ণ দলগত সঙ্কীর্ণতা। অর্থাৎ, দেশবাসী দেখো, একটি বামশাসিত রাজ্য কত নিপুণ ভাবে করোনা সামলাচ্ছে! আর দিদি, আপনি করোনা নিয়ে যে একেবারে লেজেগোবরে। আরও 'নাটশেলে' এটা বলা যে, বামেরা সবেতেই সুপার পারফর্মার। অর্থাৎ কিনা, এখন এ রাজ্যেও বামশাসন থাকলে তারা করোনাকে ঝেঁটিয়ে বিদায় করত!

না, করোনা যে বামপন্থী বা দক্ষিণপন্থী কোনওটাই নয়, সেটাই ক্রমশ প্রমাণ হচ্ছে। করোনার সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। কেননা, এই দ্বিতীয় সংক্রমণ-পর্বে যে সব রাজ্যে করোনা-পরিস্থিতি সব চেয়ে খারাপ ছিল, কেরল তাদেরও ছাপিয়ে গিয়েছে। এখন যা অবস্থা তাতে দিল্লি মুম্বই পুণেকে অতিক্রম করে কেরলই সামনের সারিতে। তা হলে, এ বার কী বলবেন, বঙ্গ কমরেডগণ?-- এরকমই মনোভাব এক শ্রেণির বাঙালির।

আরও পড়ুন: মাথপিছু জাতীয় আয়ে বাংলাদেশেরও নীচে নেমে যাবে ভারত; এগিয়ে থাকবে শ্রীলঙ্কা, পূর্বাভাস IMF-এর

.