আমি জন্ম থেকে মুসলিম, এখনও তাই, সপাটে জবাব নুসরতের

কলকাতায় ইস্কনের রথে প্রধান অতিথি হিসেবে হাজির হন নুসরত।

Updated By: Jul 4, 2019, 09:00 PM IST
আমি জন্ম থেকে মুসলিম, এখনও তাই, সপাটে জবাব নুসরতের

নিজস্ব প্রতিবেদন: রথযাত্রায় হাজির হওয়ার পরও পিছু ছাড়ল না বিতর্ক। আর সেই বিতর্কে সপাটে জবাব দিলেন তৃণমূল সাংসদ নুসরত। বিয়ের পর সিঁদুর, মঙ্গলসূত্র ও চূড়া পরে হাজির হয়েছিলেন বসিরহাটের সাংসদ। ফতোয়া প্রসঙ্গে তাঁর মন্তব্য, ভিত্তিহীন বিষয়ে মাথা ঘামাতে রাজি নই। 

কলকাতায় ইস্কনের রথে প্রধান অতিথি হিসেবে হাজির হন নুসরত। পরনে ছিল হলুদ, লাল শাড়ি। মঙ্গলসূত্র, সিঁদুর ও চূড়া পরে একেবারে নববধূর সাজে এসেছিলেন বসিরহাটের তৃণমূল সাংসদ। ফতোয়া প্রসঙ্গে এদিন নুসরত বলেন,''এই ধরনের ভিত্তিহীন বিষয়ে মাথা ঘামাতে চাই না। আমার ধর্ম জানি। জন্ম থেকে আমি মুসলিম। এখনও তাই। এটা বিশ্বাসের ব্যাপার। হৃদয় দিয়ে অনুভব করতে হবে। মাথা খাটালে চলবে না''।

সংসদে সিঁদুর ও মঙ্গলসূত্র পরায় নুসরতকে ফতোয়া দিয়েছিলেন উত্তরপ্রদেশের দেওবন্দের ইমাম মুফতি আসাদ ওয়াসমি। নুসরত জবাব দিয়েছিলেন, ''আমরা নতুন প্রগতিশীল ভারতে বাস করি, যেখানে সব ধর্ম ও সংস্কারকে শ্রদ্ধা করা হয়। ঈশ্বরের নামে ভেদাভেদ কেন? হ্যাঁ, আমি একজন মুসলিম। আমি ধর্মনিরপেক্ষ ভারতবর্ষের নাগরিক। আমার ধর্ম আমাকে মানুষের মধ্যে ভেদাভেদ করতে শেখায় না।"

রীতি মেনে রথ গড়ানোর আগে নারকেল জল দিয়ে শুদ্ধি করেন নুসরত, নিখিল ও সোহম। এরপর আম্রপল্লব দিয়ে চন্দনের জল ছিঁটিয়ে দেন মুখ্যমন্ত্রী। নুসরতকেও জল ছেঁটাতে দেখা গিয়েছে। এদিন সাংসদ তথা নুসরত জাহান অভিনেত্রী বলেন, ''ইস্কনের তরফে আমায় এখানে আমন্ত্রণ জানানো হয়েছে। সেজন্য আমি ভীষণ খুশি। এটা আমার সৌভাগ্য। পশ্চিমবঙ্গে আমরা সব সময় জাতি ভেদাভেদ নির্বিশেষে সমস্ত উৎসব পালন করি। বাংলা সম্প্রীতির প্রতীক। আগামী দিনেও আমরা এভাবেই জাতি ভেদাভেদ ভুলে যেন সমস্ত উৎসব পালন করি সেই প্রার্থনাই করবো।''

আরও পড়ুন- টলিউডে আরএসএস-বিজেপির লড়াই থামাতে উদ্যোগী হলেন মুকুল রায়

.