Panchayat Election 2023: পঞ্চায়েতে নির্দল হিসেবে মনোনয়ন, দলের ৫৬ কর্মীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল তৃণমূল

Panchayat Election 2023: শনিবার দলের মোট ৫৬ জনকে দল থেকে সাসপেন্ড করা হয়েছে। এদের মধ্যে নদিয়ার সংখ্যাটা সবচেয়ে বেশি। সেখানে সাসপেন্ড হয়েছেন ২১ জন। উত্তর দিনাজপুরের রয়েছেন ১৭ জন এবং বাকীরা রয়েছেন অন্যান্য জেলায়

Updated By: Jun 24, 2023, 05:49 PM IST
Panchayat Election 2023: পঞ্চায়েতে নির্দল হিসেবে মনোনয়ন, দলের ৫৬ কর্মীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল তৃণমূল

প্রবীর চক্রবর্তী: পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্বে বিরোধীদের মনোনয়ন জমা দিয়ে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে শাসকদলের বিরুদ্ধে। পাশপাশি তৃণমূল কংগ্রেসও ব্যতিব্যস্ত দলের মনোনয় নিয়ে। টিকিট
 না পেয়ে অনেকেই নির্দল হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। টিকিট বিলির ক্ষেত্রে টাকা নেওয়ার অভিযোগ তুলেছেন বলাগড়ের বিধায়ক মনোরঞ্জন ব্যাপারী। অন্যদিকে অনুগামীরা টিকিট না পাওয়ায় প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেছেন আব্দুল করিম চৌধুরী ও হুমায়ুন কবীরের মতো বিধায়ক। এনিয়ে এবার কড়া পদক্ষেপ নিল দল।

আরও পড়ুন-ভাঙড়ের বিধায়ককে এবার কড়া নিরাপত্তা, নওশাদের বাড়িতে কেন্দ্রীয় বাহিনীর আধিকারিকরা

পঞ্চায়েতে ভোটে নির্দল হিসেবে মনোনয়ন জমা দিয়ে তা তুলে না নেওয়ায় ৫৬ জন তৃণমূল কর্মীকে সাসপেন্ড করল তৃণমূল কংগ্রেস। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ওই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। দলের তরফে আগেই বলা হয়েছিল, নির্দল হয়ে যারা মনোনয় জমা দিয়েছিলেন তা তুলে নিন। ভবিষ্যতে দল তাদের পাশে থাকবে। কিন্তু না তুললে দল তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে। সেটাই শেষপর্যন্ত করা হল।

নবজোয়ার কর্মসূচিতে অভিষেক বন্দ্যোপাধ্যায় বারবার হুঁশিয়ারি গিয়েছিলেন, যারা নির্দল হিসেবে দাঁড়াবেন তাদের জন্য দলের দরজা বন্ধ। অভষেক স্পষ্ট জানিয়ে দেন, নির্দল হিসেবে জিতে যদি মনে করেন তৃণমূলে যোগ দেবেন তাহলে ভুল করছেন। ওই সতর্কবার্তার পরও জেলায় জেলায় বহু তৃণমূল কর্মী নির্দল হিসেবে দাঁড়িয়ে পড়েন। তার পরই  জেলা ধরে ধরে দলের কারা নির্দল হিসেবে দাঁড়িয়েছে তাদের একটি তালিকা তৈরি করেছে দল। ওইসব তৃণণূল নেতাকে মনোনয়ন তুলে নেওয়ার কথা বলার পরও তারা তা তুলে নেয়নি। এবার সেই তালিকা ধরে ধরে ব্যবস্থা নেওয়া শুরু করল তৃণমূল কংগ্রেস। 

শনিবার দলের মোট ৫৬ জনকে দল থেকে সাসপেন্ড করা হয়েছে। এদের মধ্যে নদিয়ার সংখ্যাটা সবচেয়ে বেশি। সেখানে সাসপেন্ড হয়েছেন ২১ জন। উত্তর দিনাজপুরের রয়েছেন ১৭ জন এবং বাকীরা রয়েছেন অন্যান্য জেলায়। তালিকায় আরও যারা রয়েছেন তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানা যাচ্ছে। তৃণমূল সূত্রে খবর, এতে দলের অস্বস্তি বাড়বে না। বরং দল যে তার সিদ্ধান্তে অনড় তা জানিয়ে দেওয়া হল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.