CPIM: আরটিআই-এর খরচ ৫০ হাজার! টাকা চেয়ে সেলিমকে চিঠি কৃষকের, হতভম্ব আলিমুদ্দিন!

পাতা পিছু ২ টাকা দরে ২৫ হাজার পাতার জন্য পঞ্চাশ হাজার টাকা খরচ পড়বে। সেই পুরো খরচটা আরটিআই দায়ের করা ওই ব্যক্তিকে দিতে হবে। 

Updated By: Jul 7, 2022, 07:03 PM IST
CPIM: আরটিআই-এর খরচ ৫০ হাজার! টাকা চেয়ে সেলিমকে চিঠি কৃষকের, হতভম্ব আলিমুদ্দিন!

মৌমিতা চক্রবর্তী: পঞ্চায়েতের দুর্নীতি হাতেনাতে ধরতে আরটিআই (RTI) করেছিলেন রানাঘাটের তাহেরপুরের এক কৃষক। সেই আরটিআই-ই তাঁর রাতের ঘুম কাড়ল! এতটাই চিন্তায় পড়েছেন ওই ব্যক্তি যে সোজা আলিমুদ্দিন স্ট্রিটে মহম্মদ সেলিমকে (Md Salim) চিঠি পাঠিয়েছেন তিনি। 

জানা গিয়েছে, পঞ্চায়েতে দুর্নীতি সংক্রান্ত বিষয়ে জানতে চেয়ে আরটিআই (RTI) করেছিলেন ওই ব্যক্তি। উত্তরে, রানাঘাটের তাহেরপুরের খিশমা গ্রাম পঞ্চায়েত তরফে তাঁকে পাল্টা একটা চিঠি পাঠানো হয়। যা দেখে, ওই ব্যক্তির চক্ষু চড়ক গাছ। গ্রাম পঞ্চায়েতের এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্টের সই করা ওই চিঠিতে জানান হয়, যা যা তথ্য জানতে চাওয়া হয়েছে, সেজন্য ২৫ হাজার পাতার জেরক্স বের করতে হবে। পাতা পিছু ২ টাকা দরে ২৫ হাজার পাতার জন্য পঞ্চাশ হাজার টাকা খরচ পড়বে। সেই পুরো খরচটা আরটিআই দায়ের করা ওই ব্যক্তিকে দিতে হবে। আগামী চার দিনের মধ্যে পঞ্চায়েত অফিসে ওই ব্যক্তিকে সাক্ষাৎ করতেও বলা হয়েছে।

পঞ্চায়েতের সেই চিঠি দেখেই নড়েচড়ে বসেন ওই ব্যক্তি। উপায় না দেখে তিনি সিপিএম-এর (CPIM) 'পাহারায় পাবলিক' ক্যাম্পেনে গোটা বিষয়টা জানান। মহম্মদ সেলিমকে উল্লেখ করে আলিমুদ্দিন স্ট্রিটের দফতরেও একটি চিঠি লেখেন। জেরক্স বাবদ পঞ্চাশ হাজার টাকা দেওয়ার অনুরোধ জানান ওই কৃষক। এহেন আবেদনে কার্যত আলোড়ন পড়ে গিয়েছে আলিমুদ্দিন স্ট্রিটের অফিসে। যদিও উক্ত গ্রাম পঞ্চায়েত ওই বিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.