অনশন প্রত্যাহার পার্শ্বশিক্ষকদের, অবস্থান বিক্ষোভ চলবে; আন্দোলনকারীদের পাশে BJP

আন্দোলনকারীদের সঙ্গে সাক্ষাৎ মুকুল রায়ের।

Updated By: Feb 16, 2021, 07:01 PM IST
অনশন প্রত্যাহার পার্শ্বশিক্ষকদের, অবস্থান বিক্ষোভ চলবে; আন্দোলনকারীদের পাশে BJP

নিজস্ব প্রতিবেদন: ভোটের মুখে পাশ্বশিক্ষকদের (Para Teachers) পাশে বিজেপি (BJP)। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) চিঠি লেখার পর এবার সল্টলেকে অনশন মঞ্চে গিয়ে আন্দোলনকারীদের সঙ্গে কথা বললেন মুকুল রায় (Mukul Roy)। তাঁর আশ্বাস, 'এই নির্বাচনে বাংলায় যদি বিজেপি ক্ষমতা আসতে পারে, তাহলে পার্শ্বশিক্ষকদের আর বারবার রাস্তায় বসতে হবে না'। এর কিছুক্ষণ পরেই অনশন প্রত্যাহারের কথা ঘোষণা করলেন পার্শ্বশিক্ষকরা। তবে অবস্থান বিক্ষোভ যেমন চলছে, তেমনি চলবে।

একুশের বিধানসভা দরজায় কড়া নাড়ছে। বেতন কাঠামোর উন্নতি-সহ একাধিক দাবিতে পার্শ্বশিক্ষকদের (Para Teachers) আন্দোলনে বিড়ম্বনায় সরকার।  ১ মাসের বেশি সময় ধরে অবস্থান বিক্ষোভ চলছে সল্টলেকে, বিকাশভবনের সামনে। গত ১১ দিন ধরে আবার অনশন করছিলেন আন্দোলনকারীরা। এদিন সরস্বতী পুজোর খিচুড়ি ও প্রসাদ খেয়ে সেই অনশন প্রত্যাহার করে নিলেন তাঁরা। আন্দোলনরত পার্শ্বশিক্ষকরা জানিয়েছেন, অনশনকারীদের শারীরিক অবস্থার কথা ভেবেই এই সিদ্ধান্ত। আগের মতোই অবস্থান বিক্ষোভ চলবে।

আরও পড়ুন: '৯ বছর ধরে বেতন নেই, স্বেচ্ছামৃত্যুর অনুমতি দিক আদালত,' হাইকোর্টে মাদ্রাসা শিক্ষকরা

এদিকে ভোটের মুখে পার্শ্বশিক্ষকদের আন্দোলনকে হাতিয়ার করে আসরে নেমেছে বিজেপি (BJP)। এই ইস্যুতে  'সদর্থক হস্তক্ষেপে'র  আর্জি জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) চিঠি দিয়েছেন দলের সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায় (Mukul Roy)। এদিন তিনি নিজে সল্টলেকে অনশনমঞ্চে গিয়ে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেন। সঙ্গে ছিলেন রাজ্য সাংসদ স্বপন দাশগুপ্ত (Swapan Dasgupta) ও গেরুয়াশিবিরের নেতা রন্তিদেব সেনগুপ্ত (Rantidev Sengupta)। আন্দোলনকারীদের মুকুল রায় বলেন, 'এই নির্বাচনে যদি বাংলায় যদি বিজেপি ক্ষমতা আসতে পারে, তাহলে পার্শ্বশিক্ষকদের আর বারবার রাস্তায় বসতে হবে না। পার্শ্বশিক্ষকরা আর বঞ্চিত থাকবেন না। অন্য রাজ্যে যেমন বেতন পান, এ রাজ্যেও তেমন বেতন পাবেন'। 

আরও পড়ুন: 'করোনা যোদ্ধা'র মর্যাদা ভোটকর্মীদেরও, রাজ্যকে অবিলম্বে টিকা দেওয়ার নির্দেশ কমিশনের

প্রসঙ্গত,  এর আগে সকালে আদিগঙ্গায় সাঁতার কেটে মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) বাড়িতে গিয়ে তাঁকে ডেপুটেশন দেওয়ার চেষ্টা করেন পার্শ্বশিক্ষকদের একাংশ। তাঁদে অভিযোগ, সব দাবিদাওয়াই কার্যত জলে গিয়েছে। সেকারণে এবার জলে নেমেই প্রতিবাদে সামিল হয়েছেন। এমন বেনজির ঘটনায় রীতিমতো হকচকিয়ে যায় পুলিসও। বারবার অনুরোধে কাজ না হওয়া শেষপর্যন্ত পুলিসকেই জলে নামতে হয়। ঘটনার জেরে উত্তেজনা ছড়ায় কালীঘাটে।

.