শিক্ষা ব্যবস্থায় ফিরছে পাস-ফেল প্রথা

২০১৯ সালের মার্চ থেকে চালু হয়ে যাবে পাস-ফেল প্রথা।

Updated By: Jun 2, 2018, 06:36 PM IST
শিক্ষা ব্যবস্থায় ফিরছে পাস-ফেল প্রথা

নিজস্ব প্রতিবেদন: শিক্ষা ব্যবস্থায় ফিরে আসছে পাশ-ফেল প্রথা। শনিবার কলকাতায় সাংবাদিক বৈঠকে স্পষ্ট করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর। উল্লেখ্য, পাস-ফেল প্রথা ফিরিয়ে আনা নিয়ে রাজ্য সরকারগুলির মতামত চেয়েছিল কেন্দ্রীয় সরকার। তার জবাবে ইতিবাচক মতই দিয়েছিল অধিকাংশ রাজ্য।  

এদিন প্রকাশ জাভড়েকর বলেন, ''পাস-ফেল প্রথা ফিরিয়ে আনতে শিক্ষার অধিকার আইনের সংশোধনী বিল পাসে বাধা দিচ্ছে কংগ্রেস। সে জন্যই দেরি হচ্ছে। অগাস্টের মধ্যেই নতুন নীতি চালু হয়ে যাবে।'' আসন্ন বাদল অধিবেশনে সংশোধনী বিল পাশ করানো যাবে বলে আশাবাদী মানবসম্পদ উন্নয়নমন্ত্রী।         

২০১৯ সালের মার্চ থেকে চালু হয়ে যাবে পাস-ফেল প্রথা। তবে সিদ্ধান্ত নেওয়ার ভার ছাড়া হয়েছে রাজ্যগুলির হাতেই। বর্তমানে অষ্টম শ্রেণি পর্যন্ত কাউকে ফেল করানো হয় না। তবে নয়া ব্যবস্থায় পঞ্চম শ্রেণি ও অষ্টম শ্রেণিতে ফিরছে পাশফেল। পঞ্চম থেকে ষষ্ঠ ও অষ্টম থেকে নবম শ্রেণিতে ওঠার পরীক্ষায় পাশফেল নির্ধারণ করা যাবে। কেউ অকৃতকার্য হলে ৩ মাস পর সাপ্লিমেন্টারি পরীক্ষায় বসার সুযোগ পাবেন। ওই পরীক্ষায় কৃতকার্য হলে উচ্চতর শ্রেণিতে উত্তীর্ণ হতে পারবে পড়ুয়ারা। 

প্রসঙ্গত, ২০০৯ সালে সংশোধিত শিক্ষার অধিকার আইনে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত উঠে যায় পাস-ফেল প্রথা।

আরও পড়ুন- রাজনৈতিক শত্রুদের মিলিয়ে দিচ্ছেন মোদী! এবার কি হাতে ঝাঁটা?

.