By Election: ভবানীপুর-সহ ৭ কেন্দ্রে দ্রুত ভোটের দাবিতে জনস্বার্থ মামলা হাইকোর্টে

আগামী সপ্তাহেই মামলাটির শুনানির সম্ভাবনা।

Updated By: Sep 2, 2021, 06:22 PM IST
By Election: ভবানীপুর-সহ ৭ কেন্দ্রে দ্রুত ভোটের দাবিতে জনস্বার্থ মামলা হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদন: পুজোর আগেই উপনির্বাচন! রাজ্যকে যখন প্রস্তুত থাকার নির্দেশ দিল কমিশন, তখন আদালতের হস্তক্ষেপ চেয়ে জনস্বার্থ মামলার আবেদন জমা পড়ল কলকাতা হাইকোর্টে। মামলাকারীর দাবি, দুটি কেন্দ্রে নির্বাচন ও পাঁচটি কেন্দ্রে উপনির্বাচনের সময়সীমা শেষের পথে। অবিলম্বে ভোটের বিজ্ঞপ্তি জারি করা উচিত কমিশনের। আগামী সপ্তাহে মামলার শুনানি হতে পারে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি  রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে।

বিধানসভা ভোটের ফল প্রকাশের পর চার মাস পার। ২ কেন্দ্রে নির্বাচন ও ৫ কেন্দ্রে উপনির্বাচন কবে হবে? নিয়ম অনুযায়ী, কোনও কেন্দ্র যদি বিধায়ক না থাকে, সেক্ষেত্রে সংশ্লিষ্ট কেন্দ্রে ৬ মাসের মধ্য়ে ভোট হওয়ার কথা। কিন্তু বাংলার এই নিয়মের অন্যথা হতে পারে, এই আশঙ্কা থেকেই এবার হাইকোর্টের দ্বারস্থ হলেন রমাপ্রসাদ সরকার নামে এক আইনজীবী। দ্রুত ভোটের দাবিতে জনস্বার্থ মামলার দায়ের করার আবেদন জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: পড়ুয়াদের সরকারি বৃত্তি পেতে ৭৫% নম্বর লাগবে না, ৬০% হলেই চলবে, ঘোষণা Mamata-র

মুর্শিদাবাদের জঙ্গিপুর ও সামশেরগঞ্জে কেন্দ্রে সংযুক্ত মোর্চার প্রার্থীর মৃত্যুতে ভোট স্থগিত হয়ে গিয়েছিল। কলকাতার ভবানীপুর, উত্তর ২৪ পরগনার খড়দহ, দক্ষিণ ২৪ পরগনার  গোসাবা,  নদিয়ার শান্তিপুর, কোচবিহারের দিনহাটা কেন্দ্রে আবার উপনির্বাচন হবে। দ্রুত নির্বাচনের দাবিতে ইতিমধ্যেই একাধিকবার নির্বাচন কমিশনের কাছে আর্জি জানিয়েছে তৃণমূল। গতকাল, পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যে উপনির্বাচন নিয়ে মুখ্যসচিবদের সঙ্গে বৈঠক করেন কমিশনের কর্তারা। রাজ্য কতটা প্রস্তুত? বৈঠকে বিস্তারিতভাবে জানান মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী। এমনকী, সেপ্টেম্বরেই উপনির্বাচন চেয়ে কমিশনে চিঠিও দিয়েছেন তিনি। স্রেফ প্রস্তুত থাকার নির্দেশই নয়, রাজ্যে আসতে পারেন উপ নির্বাচন আধিকারিক সুদীপ জৈন। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.