পাঁচ রাজ্যের ধাক্কায় বঙ্গে সভা বাতিল মোদীর, গড়াবে তো রথের চাকা?

১৬ ডিসেম্বর শিলিগুড়িতে প্রধানমন্ত্রীর সভা হওয়ার কথা ছিল। কিন্তু সেই সভা আর হচ্ছে না। 

Updated: Dec 11, 2018, 05:13 PM IST
পাঁচ রাজ্যের ধাক্কায় বঙ্গে সভা বাতিল মোদীর, গড়াবে তো রথের চাকা?

অঞ্জন রায়

পাঁচ রাজ্যের বিধানসভার ভোটপ্রবণতায় ধাক্কা খেয়েছে বিজেপি। ছত্তীসগঢ়ের ক্ষমতা হারিয়েছে তারা। রাজস্থানেও এগিয়ে কংগ্রেস। মধ্যপ্রদেশে কংগ্রেসের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই। তিনটি রাজ্যের ক্ষমতা বিজেপি হারাতে পারে বলে আশঙ্কা। মিজোরাম ও তেলেঙ্গানায় ফলাফল তেমন আশাজনক নয়। এই প্রেক্ষাপটে রথযাত্রার কর্মসূচি কতটা সফল হবে, তা নিয়ে শঙ্কিত বঙ্গ বিজেপির নেতারা। ১৬ ডিসেম্বর শিলিগুড়িতে প্রধানমন্ত্রীর সভা হওয়ার কথা ছিল। কিন্তু সেই সভা আর হচ্ছে না। 

বিজেপির তরফে জানানো হয়েছে, ১৪ ডিসেম্বর রথযাত্রা নিয়ে সমাধানসূত্র বেরোতে পারে। ফলে একদিনের ব্যবধানে ১৬ ডিসেম্বর সভা করা সম্ভব নয়। সে কারণেই আপাতত স্থগিত করা হল মোদীর সভা। পরে সভার দিনক্ষণ চূড়ান্ত করা হবে। পাঁচ রাজ্যের নির্বাচনের ভোট প্রবণতা স্পষ্ট হওয়ার পর শিলিগুড়িতে মোদীর সভা বাতিল হয়। এই সিদ্ধান্ত কাকতালীয় নয় বলেই মনে করছেন অনেকে। রথযাত্রা নিয়ে বিবাদ তো আজকের নয়, গত কয়েকদিন ধরেই চলে আসছে। তাহলে এখন কেন সভা বাতিল হল? প্রশ্ন উঠছে, আদৌ কি আর রথযাত্রা সম্ভব? বিজেপির রাজ্য সভাপতি সেই জল্পনা উড়িয়ে দিয়েছেন। তাঁর কথায়, ''সিপিএম-তৃণমূলের উজ্জীবিত হওয়ার কোনও কারণ নেই। রাজ্যে বিজেপির লড়াই জারি থাকবে। রথযাত্রাও হবে''।  

বঙ্গ বিজেপির সভাপতি তিন রাজ্যে নির্বাচনী বিপর্যয়কে উড়িয়ে দিলেও দলের অন্দরেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, কর্মী-সমর্থকদের মনোবল ধাক্কা খেয়েছে। এবার কি রথযাত্রা সফল করা সম্ভব? এর পাশাপাশি শাসক দলের আত্মবিশ্বাসও আকাশচুম্বি হওয়ার কথা। এদিনই নবান্নে মুখ্যমন্ত্রী ঘোষণা করে দিয়েছেন, এটা বিজেপির শেষের শুরু। আর কয়েক মাসেই সরকারের পতন নিশ্চিত। 

আরও পড়ুন- তেলেঙ্গানায় ভরাডুবির পর টিআরএসের বিরুদ্ধে ইভিএম কারচুপির অভিযোগ কংগ্রেসের