রাজ্যের প্রস্তাবেই সায় Modi-র, বারাসত মেট্রো প্রকল্পে জমি জট কাটল

'বাংলায় জমি জটের কারণে মেট্রো প্রকল্পের কাজে দেরি', দাবি রেলমন্ত্রীর।

Updated By: Feb 4, 2021, 11:59 PM IST
রাজ্যের প্রস্তাবেই সায় Modi-র, বারাসত মেট্রো প্রকল্পে জমি জট কাটল

নিজস্ব প্রতিবেদন: নিউ বারাকপুর থেকে বারাসত পর্যন্ত মেট্রো চলবে মাটির নিচ দিয়ে। রাজ্য়ের প্রস্তাবে সায় দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ফলে এই প্রকল্পে জমি অধিগ্রহণ নিয়ে আর কোনও সমস্যা থাকল না। 

স্রেফ নিউ গড়িয়া থেকে দমদমই নয়, মেট্রো পথে এবার কলকাতার সঙ্গে জুড়তে চলেছে উত্তর শহরতলিও। বিমানবন্দর থেকে নোয়াপাড়া পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজ চলছে জোরকদমে। কিন্তু বাদ সেধেছে জমি। যশোর রোড ধরে বিমানবন্দর থেকে নিউ ব্যারাকপুর পর্যন্ত পাতা হবে মেট্রো লাইন। কিন্তু তারপর? মাটির উপর দিয়ে মেট্রো চালাতে গেলে জমি অধিগ্রহণ করা ছাড়া আর কোনও উপায় ছিল না। কারণ, রাস্তা অত্য়ন্ত সংকীর্ণ। নবান্ন সূত্রে খবর, সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিমানবন্দর থেকে বারাসত পর্যন্ত মেট্রো প্রকল্পের জমি অধিগ্রহণ সংক্রান্ত সমস্যার প্রসঙ্গ তোলেন মুখ্য়মন্ত্রী (Mamata Banerjee)। প্রস্তাব দেন, বারাকপুর থেকে বারাসত পর্যন্ত রাস্তার পাশে জমি অধিগ্রহণ অসম্ভব। সেক্ষেত্রে ওই এলাকায় মাটির নিচে দিয়েই মেট্রো চলুক। শেষপর্যন্ত সেই প্রস্তাবে সম্মতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রেলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন তিনি।

আরও পড়ুন: কয়লা পাচারকাণ্ডে পাল্টা তৎপরতা রাজ্যের, আলাদাভাবে SIT গঠন করল নবান্ন

প্রসঙ্গত, বিধানসভোটের মুখে এবারের বাজেটে বাংলার সবকটি মেট্রো প্রকল্পে বরাদ্দ বাড়িয়েছে কেন্দ্র। এদিন রেলমন্ত্রী পীষূষ গোয়েল বলেন, 'বাংলায় জমি জটের কারণে মেট্রো প্রকল্পের কাজে দেরি হচ্ছে। বরাদ্দের কোনও সমস্যা নেই'।

.