কলকাতায় প্রচারে এলেন প্রণব মুখার্জি

রাষ্ট্রপতি নির্বাচনের আগে তৃণমূল সম্পর্কে নমনীয় মনোভাব ছেড়ে কড়া অবস্থান নিলেন প্রণব মুখোপাধ্যায়। দেশজুড়ে প্রচারে বেরিয়ে রবিবার কলকাতায় আসেন তিনি। আগামিকাল কংগ্রেস ও বাম বিধায়কদের সঙ্গে বৈঠক করবেন প্রণববাবু। তৃণমূলের সমর্থন চাওয়া না চাওয়া প্রসঙ্গে প্রশ্ন করা হলে এদিন কোনও উত্তর দেননি তিনি।

Updated By: Jul 8, 2012, 10:28 PM IST

রাষ্ট্রপতি নির্বাচনের আগে তৃণমূল সম্পর্কে নমনীয় মনোভাব ছেড়ে কড়া অবস্থান নিলেন প্রণব মুখোপাধ্যায়। দেশজুড়ে প্রচারে বেরিয়ে রবিবার কলকাতায় আসেন তিনি। আগামিকাল কংগ্রেস ও বাম বিধায়কদের সঙ্গে বৈঠক করবেন প্রণববাবু। তৃণমূলের সমর্থন চাওয়া না চাওয়া প্রসঙ্গে প্রশ্ন করা হলে এদিন কোনও উত্তর দেননি তিনি।    
রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার পরই বোন সম্বোধনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থন চেয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। তারপর বহুবার নাম না করে তৃণমূলকে পাশে চেয়েছেন তিনি। প্রধানমন্ত্রী মনমোহন সিং সহ কংগ্রেসের শীর্ষ নেতারাও প্রণববাবুর পক্ষে তৃণমূলের সমর্থনের বিষয়ে আশাপ্রকাশ করেছেন। তৃণমূল হয়ত সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে পারে, রাজনৈতিক মহলে যখন এই ধরণের জল্পনা ক্রমশ জোড়ালো হচ্ছিল তখনই গোটা বিষয়টি অন্য দিকে মোড় নেয়। গত বৃহস্পতিবার, প্রণববাবু হয়ে সমর্থন চাইতে মহাকরণে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন কংগ্রেস নেতা কপিল সিব্বল। সেই দৌত্য ব্যর্থ হওয়ার পর কলকাতায় সাংবাদিক বৈঠকে সিব্বলকে পাশে নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম বলেন, তৃণমূলকে ছাড়াই প্রণববাবুর পক্ষে ৬৫ শতাংশ ভোট নিশ্চিত করে ফেলেছেন তাঁরা।
ওইদিনই, বণিকসভার অনুষ্ঠানে রাজ্যের রাজনৈতিক হিংসা নিয়ে তৃণমূল নেতৃত্বাধীন সরকারকে তীব্র আক্রমণ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। পাল্টা জবাব দেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। শুরু হয়ে যায় কেন্দ্র-রাজ্য বাগযুদ্ধ। কংগ্রেস ও তৃণমূলের সম্পর্কে আরও অবনতি ঘটে। এই পরিস্থিতিতেই রবিবার রাষ্ট্রপতি নির্বাচনের প্রচারে কলকাতায় এলেন প্রণব মুখোপাধ্যায়। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এদিন তৃণমূল সম্পর্কে কোনও কথা বলেননি তিনি। প্রণববাবুর এই নীরবতাকে জোট শরিকের প্রতি উপেক্ষা বলেই মনে করছে রাজনৈতিক মহল।
সোমবার সকাল দশটায় বিধানসভায় সিপিআইএম, ফরওয়ার্ড ব্লক ও কংগ্রেস বিধায়কদের সঙ্গে বৈঠক করবেন প্রণব মুখোপাধ্যায়। সোমবারই, ফিরে যাওয়ার কথা তাঁর। রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার পর এর আগে যখন প্রণববাবু কলকাতায় এসেছেন তখন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তিনি কথা বলবেন কিনা তা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। যদিও, এবার সেই সম্ভাবনা নেই বললেই চলে। তবে, রাষ্ট্রপতি নির্বাচনের আগে শেষ মুহূর্তে দুই শরিকের মধ্যে সমীকরণে কোনও বদল হয় কিনা এখন সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

.