বিধানসভা ভোটের সময় অভিষেক-প্রশান্তের ফোনে আড়ি, ফাঁস বিস্ফোরক 'Pegasus' তথ্য

ইজরায়েলি স্পাইওয়্যার 'পেগাসাস' টার্গেট করেছে রাহুল গান্ধী ও নতুন তথ্যপ্রযুক্তিমন্ত্রী অশ্বিনী বৈষ্ণোবকে। 

Updated By: Jul 19, 2021, 06:41 PM IST
বিধানসভা ভোটের সময় অভিষেক-প্রশান্তের ফোনে আড়ি, ফাঁস বিস্ফোরক 'Pegasus' তথ্য

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের সময় তৃণমূলে সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। তৃণমূলের ভোট কৌশলী প্রশান্ত কিশোরও (Prashant Kishor) বাদ যাননি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সিকিউরিটি ল্যাবের ডিজিটাল ফরেন্সিক রিপোর্টে এমনটাই রয়েছে বলে দাবি একটি সর্বভারতীয় সাংবাদ মাধ্যমের। 

'পেগাসাস' আড়িপাতা-কাণ্ডে তালিকায় রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) ব্যক্তিগত সচিবও। এর পাশাপাশি প্রশান্ত কিশোরের (Prashant Kishor) ঘনিষ্ঠ ব্যক্তিদের ফোনও আড়িপাতা হয়েছিল। তবে ফরেনসিক তদন্ত না হওয়ায় এটা বোঝা যাচ্ছে না, তাঁদের ফোন হ্যাক করা হয়েছিল কিনা। বৈধ সরকারই 'পেগাসাস' ক্রয় করতে পারে বলে দাবি করেছে এনএসও (NSO)। প্রণিধানযোগ্য, বিধানসভা ভোটপর্বে তৃণমূলের ভোট কৌশলী ছিলেন প্রশান্ত কিশোর (Prashant Kishor)। তাঁর সঙ্গে তালমিল রেখেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। দু'জনের যুগলবন্দিতে বিরাট জয় পায় তৃণমূল কংগ্রেস। ফলে এটা স্পষ্ট হচ্ছে বিজেপির বিরোধী দলের খবর জোগাড়ে ভয়ঙ্কর এই স্পাইওয়্যার ব্যবহার করেছিল অজ্ঞাতপরিচয় এজেন্সি।

প্রশান্ত কিশোরের (Prashant Kishor) কথায়,'বাংলার ভোটের সময় পরীক্ষামূলকভাবে এই ধরনের পন্থা অবলম্বন করলে বুঝতে হবে জনমতে কোনও প্রভাবই পড়ে না। এটা তো অস্বীকার করার জায়গা নেই, ক্ষমতার ব্যবহার করে বেআইনিভাবে আড়িপাতা হয়েছিল।' ফোনে আড়িপাতা টের পেয়েছিলেন বলে দাবি প্রশান্তের। তাঁর কথায়,'পাঁচবার হ্যান্ডসেট বদলেছি। তা-ও হ্যাকিং বন্ধ করতে পারিনি। সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করতে যাওয়ার আগেও হ্যান্ডসেট বদলে দিয়েছিলাম।'   

ইজরায়েলি স্পাইওয়্যার 'পেগাসাস' টার্গেট করেছে রাহুল গান্ধী ও নতুন তথ্যপ্রযুক্তিমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকেও। সংবাদ সংস্থার দাবি, ৩০০টি মোবাইলে আড়িপাতা হয়েছিল। এর মধ্যে দু'টি রাহুল গান্ধীর নম্বর। ২০১৮ সালের মাঝামাঝি থেকে ২০১৯ সাল পর্যন্ত তাঁর নম্বরে আড়িপাতা হয়েছিল। বাদল অধিবেশনের ঠিক আগে ফোনে আড়িপাতার অভিযোগ প্রকাশ্যে আসায় 'সময়' প্রশ্ন তুলেছেন অশ্বিনী বৈষ্ণব। তাঁর কথায়,'এই অভিযোগের কোনও সারবত্তা নেই। বাদল অধিবেশন শুরুর একদিন আগে এই ঘটনা প্রকাশ্যে এল। এটা কাকতালীয় হতে পারে না।'

আরও পড়ুন-শিশুপাচারে অভিযুক্ত অধ্যক্ষের সঙ্গে BJP সাংসদ, ছবি প্রকাশ করে নিশানা TMC-র

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)