Kolkata Book Fair: অবিশ্বাস্য! কত টাকার বই বিক্রি হল এবার মেলাপ্রাঙ্গণ থেকে, জানেন?

Kolkata Book Fair: শুরু হয়েছিল ১৮ জানুয়ারি। শেষ হল আজ। এবং প্রথামতো আজই জানা গেল কত টাকার বই বিক্রি হয়েছে এবার মেলাপ্রাঙ্গণ থেকে। শুধু তাই নয়, জানা গেল এবারের বইমেলার সব চেয়ে চিত্তাকর্ষক বিষয়টিও।

Updated By: Jan 31, 2024, 08:25 PM IST
Kolkata Book Fair: অবিশ্বাস্য! কত টাকার বই বিক্রি হল এবার মেলাপ্রাঙ্গণ থেকে, জানেন?
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বইমেলার আজ শেষ দিন। শুরু হয়েছিল ১৮ জানুয়ারি থেকে। শেষ হল আজ, বুধবার। বইকে ঘিরে এত বড় উৎসব খুব কম জায়গাতেই হয়। এ শহরের বইমেলা প্রাঙ্গণের এই বইমেলাটি নিয়ে তাই বাঙালির শ্লাঘার আবেগের উল্লাসের শেষ নেই। শ্লাঘার অন্য কারণও এবার ঘটেছে। জানা গেল, এবারের বইমেলায় মোট কত টাকার কেনাকাটা হয়েছে। কারা এবারের মেলায় সব চেয়ে বেশি এসেছে!

আরও পড়ুন; Karnataka: টিপু সুলতানের ছবিতে জুতোর মালা! টায়ার জ্বালিয়ে প্রতিবাদ, পথ অবরোধ...

পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের পরিসংখ্যান বলছে, ২০২৩ সালের বইমেলায় ২৫ লক্ষ মানুষ এসেছিলেন, ২০২৪-এর বইমেলায় তাঁর থেকে অনেক বেশি মানুষ এসেছেন। প্রায় ২৯ লক্ষের কাছাকাছি। এবং এই কয়েকদিনে মেলাপ্রাঙ্গণ থেকে বই বিক্রি হয়েছে প্রায় ২৭ কোটি টাকার!

আর এবারের মেলায় কারা সব চেয়ে বেশি এসেছে? খুবই চিত্তাকর্ষক সেটা। সবচেয়ে বেশি এসেছে তরুণ প্রজন্ম।
স্বয়ং গিল্ড সভাপতির বক্তব্য থেকে উঠে এল এই পর্যবেক্ষণ। ১৪ দিনের বইমেলাশেষে গিল্ডের সভাপতি জানালেন, 'এবার লক্ষ্য করেছি জনসমাগম বেশি, তরুণ প্রজন্ম মাঠে বেশি আসছে। বই উপহার দেওয়া শুরু হয়েছে।' শেষে তিনি জানান --'বইয়ের বিকল্প আসলে নেই!'

প্রথামতোই বইমেলার শেষ দিনে বইমেলার সামগ্রিক সাফল্যের সঙ্গে যারা জড়িয়ে, সেই সব দফতর এবং সংস্থার হাতে সম্মান-স্মারক তুলে দেওয়া হয়। এবারে পুরস্কার তুলে দেওয়া হয় পারুল প্রকাশনী প্রাইভেট লিমিটেডের হাতে। পুরস্কার তুলে দেওয়া হল আরও কয়েকটি ছোট ছোট প্রকাশনের হাতে।

আরও পড়ুন; Gyanvapi Mosque Case: জ্ঞানবাপী মসজিদে এবার পুজো করতে পারবেন হিন্দুরাও! অনুমতি হাইকোর্টের...

যাঁরা এবছর নতুন স্টল দিয়েছিলেন মেলাপ্রাঙ্গণে তাঁরা খুবই আনন্দিত। কেননা, প্রত্যাশার বেশি বই বিক্রি হয়েছে তাঁদের। শুধু নতুন স্টলধারীরাই নন, এবারের মেলায় পা-রাখা নতুন প্রজন্মকে নিয়েও চলছে উচ্ছ্বাস। ৪৭ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার অন্যতম বৈশিষ্ট্যই ছিল নতুন প্রজন্মের ভিড়। ভিড়ের পাশাপাশি বই বিক্রিও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.