'তিতলি'র খেলা শুরু, কলকাতা ও উপকূলের ২ জেলায় বৃষ্টি নামল ঝেঁপে

পরবর্তী কয়েক ঘণ্টায় বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Updated By: Oct 10, 2018, 04:36 PM IST
'তিতলি'র খেলা শুরু, কলকাতা ও উপকূলের ২ জেলায় বৃষ্টি নামল ঝেঁপে

নিজস্ব প্রতিবেদন : খেল দেখানো শুরু করে দিল ঘূর্ণিঝড় তিতলি। ঘূর্ণিঝড় তিতলির দাপটে ইতিমধ্যেই কলকাতায় বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টি শুরু হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী ২ জেলা, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনায়। দিঘার সমুদ্রে দেখা দিয়েছে জলোচ্ছ্বাস।

এদিন সকাল থেকেই আকাশের মুখ ভার ছিল। আকাশ ছিল মেঘলা। উপকূলবর্তী জেলাগুলিতে শুরু হয়ে গিয়েছিল ঝিরঝিরে বৃষ্টি। এরপর বেলা যত বাড়ে, ততই বাড়ে বৃষ্টির দাপট। দুপুর নাগাদ কলকাতাতেও শুরু হয়ে যায় বৃষ্টি। ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয় শহর কলকাতায়। বৃষ্টি নামে ক্যানিংয়ে। পরবর্তী কয়েক ঘণ্টায় বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। শেষ পাওয়া উপগ্রহ চিত্র পর্যবেক্ষণ করে জানা যাচ্ছে, ইতিমধ্যেই আরও শক্তি বাড়িয়েছে ঘূর্ণিঝড় 'তিতলি'। শেষ কয়েক ঘণ্টায় উত্তর দিকে অগ্রসর হয়েছে এই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়। আর এর ফলে জোরালো হয়েছে পশ্চিমবঙ্গের মাটিতে 'তিতলি'র আছড়ে পড়ার সম্ভাবনা।

আরও পড়ুন, নৃশংসতার নজির! যুবকের দু-হাতের ১০ আঙুল কেটে নিল মোড়লরা

প্রাথমিকভাবে দেখা গিয়েছিল, ঘূর্ণিঝড়ের অভিমুখ রয়েছে উত্তর-পশ্চিম দিকে। উত্তর-পশ্চিম অভিমুখে অগ্রসর হয়ে ঘূর্ণিঝড় 'তিতলি' অন্ধ্র-ওড়িশা উপকূলে আছড়ে পড়তে চলেছে বলে জানিয়েছিলেন আবহাওয়াবিদরা। কিন্তু, গত কয়েক ঘণ্টায় উত্তর দিকে অগ্রসর হয়েছে তিতলি। যার ফলেই আবহাওয়াবিদদের কপালে চিন্তার ভাঁজ। মনে করা হচ্ছে, এভাবে অগ্রসর হলে পশ্চিমবঙ্গের উপকূলেই আছড়ে পড়তে পারে শক্তিশালী এই ঘূর্ণিঝড়। সেক্ষেত্রে অপেক্ষা রয়েছে প্রবল দুর্যোগ।

আরও পড়ুন,'হস্তক্ষেপ নয়', পুজো অনুদান মামলায় হাইকোর্টে জয় রাজ্যের

এখন, পরবর্তী কয়েক ঘণ্টায় ঘূর্ণিঝড়ের শক্তি আরও বাড়বে। তাই স্থলভাগে আছড়ে পড়ার পর ঝড়ের দাপট থাকবে মারাত্মক। ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। ইতিমধ্যেই দিঘা উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে পর্যটকদের। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মত্স্যজীবীদের।

.