টালার পাইপের জন্য রাজ্যের আপত্তিতে ফের নয়া মেট্রোর রুট বদল, উঠছে প্রশ্ন

ফের মেট্রোর রুট বদল। এবার বরানগর, বারাকপুর প্রকল্পের রুট বদল হচ্ছে। আগে ঠিক ছিল বিটি রোডের ওপর দিয়ে যাবে এই রুটের মেট্রো। টালা ট্যাঙ্কের জলের পাইপের জন্য আপত্তি জানায় রাজ্য সরকার। তার জেরেই রুট বদল করতে বাধ্য হচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। বিটি রোডের বদলে কল্যাণী এক্সপ্রেসওয়ে দিয়ে নতুন রুট তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। ইতিমধ্যেই নতুন সেই রুটের সমীক্ষার কাজও হয়েছে।

Updated By: Sep 10, 2015, 12:42 PM IST

ওয়েব ডেস্ক: ফের মেট্রোর রুট বদল। এবার বরানগর, বারাকপুর প্রকল্পের রুট বদল হচ্ছে। আগে ঠিক ছিল বিটি রোডের ওপর দিয়ে যাবে এই রুটের মেট্রো। টালা ট্যাঙ্কের জলের পাইপের জন্য আপত্তি জানায় রাজ্য সরকার। তার জেরেই রুট বদল করতে বাধ্য হচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। বিটি রোডের বদলে কল্যাণী এক্সপ্রেসওয়ে দিয়ে নতুন রুট তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। ইতিমধ্যেই নতুন সেই রুটের সমীক্ষার কাজও হয়েছে।

মেট্রোর নতুন এই রুট নিয়ে উঠছে একাধিক প্রশ্ন। যানজট এড়াতে বিটি রোডের ওপর দিয়ে রুট বদলের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু কল্যাণী এক্সপ্রেসওয়ের ওপর দিয়ে মেট্রোর রুট করলে কী এড়ানো যাবে যানজট? কল্যাণী এক্সপ্রেসওয়ের খুব কাছেই রয়েছে শিয়ালদা নর্থ লাইন। সেক্ষেত্রে দুটো ট্রেন লাইন এতটা কাছাকাছি হলে একই রুটে মেট্রোর লোকসানের আশঙ্কা থাকবে। ঘুরপথে কল্যাণী এক্সপ্রেসওয়ে দিয়ে রুট বদল হলে বাড়বে প্রকল্পের খরচও। সবমিলিয়ে সংশয়ে বরানগর-বারাকপুর রুটেরও ভবিষ্যত।

.