খাস কলকাতা থেকে উদ্ধার ২ কোটি টাকার বিদেশি সিগারেট

২০ লক্ষ বিদেশি সিগারেট বাজেয়াপ্ত করল কেন্দ্রীয় শুল্ক দফতর ডিরেক্টরেট অব রেভেনিউ ইনটেলিজেন্স (ডিআরআই)। এর আনুমানিক বাজার মূল্য প্রায় ২ কোটি টাকা। 

Updated By: Apr 19, 2019, 07:05 PM IST
খাস কলকাতা থেকে উদ্ধার ২ কোটি টাকার বিদেশি সিগারেট

নিজস্ব প্রতিবেদন: ভোটের মরসুমে খোদ কলকাতার বিভিন্ন এলাকা থেকে ২০ লক্ষ বিদেশি সিগারেট বাজেয়াপ্ত করল কেন্দ্রীয় শুল্ক দফতর ডিরেক্টরেট অব রেভেনিউ ইনটেলিজেন্স (ডিআরআই)। এর আনুমানিক বাজার মূল্য প্রায় ২ কোটি টাকা। 

ডিআরআই সূত্রে খবর, এদিন গোপন সূত্রে খবর পেয়ে ডানকুনি ট্রাক টার্মিনালে হানা দেয় ডিআরাই। সেখানেই একটি পিক-আপ ভ্যান থেকে উদ্ধার হয় ৭৪ বাক্স বিদেশি সিগারেট। পিক-আপ ভ্যানের চালককে জেরা করে জানা যায়, ওই ট্রাক-টার্মিনালে দাঁড়ানো অন্য আরেকটি ট্রাক থেকে সিগারেটগুলি সংগ্রহ করে ওই চালক। সেখানেই নিত্য প্রয়োজনীয় অন্য জিনিসপত্রের আড়ালে ওই সিগারেটগুলি বোঝাই করা হয় ট্রাকে। জেরায় কলকাতার তপসিয়া এলাকার একটি গুদামের খোঁজ পাওয়া যায়। সেখানেই  পিক-আপ ভ্যানের ওই সিগারেট চালান হওয়ার কথা ছিল।

আরও পড়ুন: ভোটের মুখে লেকটাউন থেকে উদ্ধার প্রায় সাড়ে ৪ লক্ষ টাকা, ধৃত ৩

উল্লেখ্য, তপসিয়ার ওই গুদামে হানা দিয়ে আরও ১২,৫৯,৪৭০ টি বিদেশি সিগারেট উদ্ধার করা হয়। শুল্ক দফতরের গোয়েন্দাদের দাবি, বাজেয়াপ্ত সিগারেটের দাম ২ কোটি টাকারও বেশি। 

গোয়েন্দা সূত্রে খবর, বাজেয়াপ্ত করা সিগারেটের বেশিরভাগটাই চিন এবং দক্ষিণ কোরিয়ার বিভিন্ন ব্র্যান্ডের। তবে সেই সঙ্গে ইন্দোনেশিয়া, আরব আমিরশাহি এবং মার্কিন যুক্তরাষ্ট্রেরও কয়েকটি ব্র্যান্ডের সিগারেট রয়েছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে মায়ানমার এবং বাংলাদেশ থেকে চোরা পথে পাচার করা হচ্ছিল ওই সিগারেট। ইতিমধ্যেই আটক করা হয়েছে ওই পিক-আপ ভ্যানের চালককে। ঘটনাটি খতিয়ে দেখছে ডিআরআই বিভাগ। 

Tags: