বেসরকারি হাসপাতালে জুলাইয়ের আগে Vaccine দেওয়া সম্ভব নয়, জানাল Serum

১ মে থেকে ১৮ বছরের উর্ধ্বে টিকাকরণে (Covid Vaccination) অনুমতি দেওয়া হলেও এখনই তা শুরু হচ্ছে না বলে জানিয়ে দিল নবান্ন (Nabanna)। 

Updated By: May 1, 2021, 04:26 PM IST
বেসরকারি হাসপাতালে জুলাইয়ের আগে Vaccine দেওয়া সম্ভব নয়, জানাল Serum

নিজস্ব প্রতিবেদন: মে মাস থেকে ১৮ বছরের ঊর্ধ্বে ব্যক্তিদের টিকাকরণে সায় দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু, টিকা বাড়ন্ত। ফলে দেশের অন্যান্য রাজ্যের মতো বাংলাতেও এখনই টিকাকরণ শুরু হচ্ছে না বলে বিজ্ঞপ্তি দিয়ে জানাল রাজ্যের স্বাস্থ্য দফতর। শনিবার টিকাকরণ নিয়ে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলির কর্তাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন স্বাস্থ্য দফতরের সচিব সৌমিত্র মোহন। ওই বৈঠকে বেসরকারি হাসপাতালগুলি দাবি করেছে, জুলাইয়ের আগে টিকা দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে সেরাম ইনস্টিটিউট (Serum Institute)।   

এ দিন বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, কত ভায়াল টিকা লাগবে তা জানাতে হবে বেসরকারি হাসপাতালগুলিকে। তা নির্ভর করবে সংশ্লিষ্ট হাসপাতালে টিকার দৈনিক চাহিদার উপরে। উৎপাদনকারীর কাছ থেকে সরাসরি টিকা কিনতে পারে বেসরকারি হাসপাতালগুলি। অথবা মধ্যস্থতাকারী হতে পারে সরকার। এই বৈঠকে বেশ কয়েকটি বেসরকারি হাসপাতাল দাবি করেছে, জুলাইয়ের আগে ভ্যাকসিন দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে সেরাম ইনস্টিটিউট (Serum Institute)। ভারত বায়োটেকের (Bharat Biotech) কাছ থেকে এই সংক্রান্ত কোনও উত্তর আসেনি।    

১ মে থেকে ১৮ বছরের উর্ধ্বে টিকাকরণে অনুমতি দেওয়া হলেও এখনই তা শুরু হচ্ছে না বলে জানিয়ে দিল নবান্ন (Nabanna)। স্বাস্থ্য দফতরের (Health Department) বিজ্ঞপ্তি অনুযায়ী, ৪৫ বছরের ঊর্ধ্বে ব্যক্তিদের দ্বিতীয় ডোজের টিকাকরণে অগ্রাধিকার দিতে হবে কোভিড সেন্টারগুলিকে। প্রথম ডোজের টিকাকরণও চালু থাকবে। ভ্যাকসিন এলেই তৃতীয় দফার ১৮ থেকে ৪৪ বছরের ব্যক্তিদের টিকাদান শুরু হবে।

আরও পড়ুন- Vaccine Shortage: জোগান বাড়াতে দেশের বাইরেও টিকা উৎপাদন করবে Serum Institute