শ্যামল সেন কমিশনের মেয়াদ শেষ, কিন্তু জমা পড়ল না রিপোর্ট

মেয়াদ শেষ হল কমিশনের। কিন্তু তদন্ত রিপোর্টই জমা পড়ল না। । এমনকী কমিশনকে দেওয়া টাকার হিসাবও জমা পড়ল না। সারদাকাণ্ডের তদন্তে গঠিত শ্যামল সেন কমিশনকে ঘিরেই রাজ্যে ঘটল এমন বেনজির ঘটনা।

Updated By: Oct 22, 2014, 10:33 PM IST

কলকাতা: মেয়াদ শেষ হল কমিশনের। কিন্তু তদন্ত রিপোর্টই জমা পড়ল না। । এমনকী কমিশনকে দেওয়া টাকার হিসাবও জমা পড়ল না। সারদাকাণ্ডের তদন্তে গঠিত শ্যামল সেন কমিশনকে ঘিরেই রাজ্যে ঘটল এমন বেনজির ঘটনা।

সাধারণত গুরুত্বপূর্ণ কোনও ঘটনার তদন্তের জন্যই গঠিত হয় বিভিন্ন তদন্ত কমিশন। প্রাক্তন বিচারপতিদের শীর্ষে রেখে  ওই কমিশন গঠন করে সরকার। কমিশন ফর এনকোয়ারিজ অ্যাক্ট অনুযায়ী গঠন করা হয় সেই কমিশন। রাজ্যে এর আগে এমন একাধিক তদন্ত কমিশন গঠিত হয়েছে। প্রত্যেক ক্ষেত্রেই দায়িত্বপ্রাপ্ত প্রাক্তন বিচারপতিরা মেয়াদশেষে সরকারকে তদন্ত রিপোর্ট জমা দিয়েছেন। যদিও নিয়ম অনুযায়ী, তদন্ত রিপোর্টের বক্তব্য সরকার গ্রহণ করতেও পারে , নাও পারে। কিন্তু শ্যামল  সেন কমিশনের ক্ষেত্রে ঘটল ব্যতিক্রমী ঘটনা।

বুধবার কমিশনের মেয়াদ শেষ হলেও কোনও রিপোর্টই জমা পড়ল না সরকারের কাছে। যদিও  গত দেড় বছরে তদন্তের কাজ পুরোপুরি চালিয়ে গেছে কমিশন। নিয়ম অনুযায়ী , অভিযুক্ত ও প্রতারিতদের তলব করা থেকে শুরু করে সাক্ষ্যগ্রহণ পর্যন্ত সবই হয়েছে। কিন্তু তা থেকে তদন্তে শেষপর্যন্ত কী বেরিয়ে এল, সেটাই  জানা গেল না। এমনকী প্রতারিত আমানতকারীদের ফেরত দিতে সরকার যে ২৮৬ কোটি টাকা কমিশনকে দিয়েছিল, তা খরচের বিশদ হিসাবও সরকারকে দেয়নি কমিশন। স্বাভাবিকভাবেই নজিরবিহীন এই ঘটনা নিয়ে প্রশ্ন উঠেছে প্রশাসনেরই অন্দরে।

 

.