শঙ্কু আউট, অশোক ইন, চিরস্থায়ী টিএমসিপি-র 'সংস্কৃতি'

মাথা বদলেছে। শঙ্কুদেব পণ্ডার জায়গায় এসেছেন অশোক রুদ্র। কিন্তু, বদলায়নি সংস্কৃতি। TMCP-তে বদলটা হল কোথায়? প্রশ্ন শিক্ষক সমাজের।

Updated By: Jul 2, 2015, 09:14 PM IST
শঙ্কু আউট, অশোক ইন, চিরস্থায়ী টিএমসিপি-র 'সংস্কৃতি'

ব্যুরো: মাথা বদলেছে। শঙ্কুদেব পণ্ডার জায়গায় এসেছেন অশোক রুদ্র। কিন্তু, বদলায়নি সংস্কৃতি। TMCP-তে বদলটা হল কোথায়? প্রশ্ন শিক্ষক সমাজের।

ভাঙড় কলেজ কাণ্ডে, এভাবেই চোখ রাঙিয়েছিলেন  TMCP-র তত্‍কালীন রাজ্য সভাপতি। শিক্ষক সমাজ রসিকতা করে বলেছিল সাবাশ প্রফেসর শঙ্কু। পরের দুবছরে ছাত্রসমাজ দেখেছে তাঁর শাসন। শাসকদলের শীর্ষ নেতৃত্বের আশকারায় দাপিয়ে বেড়িয়েছেন তিনি। রাজাবাজার সায়েন্স কলেজে তাণ্ডব, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট রুম ঘেরাও। সবশেষে সারদা কেলেঙ্কারিতে ED-র তলব। শঙ্কুদেবের কীর্তির মুকুটে অনেক পালক। রাজ্যজোড়া সমালোচনায় তাঁকে সরাতে বাধ্য হয় শাসক দল।

শঙ্কু আউট, অশোক ইন। তবে শঙ্কুদেবকে সরালেও, তাঁর আমদানি করা  সংস্কৃতির মৃত্যু নেই। মাত্র কয়েকমাসেই বেশ দায়িত্ব বুঝে নিয়েছেন, শঙ্কুর রিলিভার অশোক রুদ্র। স্কটিশ চার্চ কলেজে TMCP-র তাণ্ডব প্রশ্ন তুলেছে তাঁর ভূমিকা নিয়ে। কলকাতা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিগ্রহের সময়েও, তাঁকে দেখা গেল ঘটনাস্থলেই। প্রশ্ন উঠছে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অশোক রুদ্র ঢুকলেন কোন অধিকারে?

অশোক রুদ্র কি বিশ্ববিদ্যালয়ের ছাত্র? তিনি কি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র? তিনি কি বিশ্ববিদ্যালয়ের কর্মী? তিনি কি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক?

 কোনওটাই না। অশোক রুদ্র কী? তিনি বার্নপুরের নরসিংবাঁধ হরিজন ফ্রি প্রাইমারি  স্কুলের শিক্ষক। যদিও, ছাত্রছাত্রীরা বলছেন, স্যারকে মাঝে মাঝেই স্কুলে দেখা যায় না।

যেখানে থাকা কর্তব্য সেখানে তিনি নেই। যেখানে থাকায় নিষেধাজ্ঞা, সেখানেই তিনি হাজির। অশোক রুদ্র স্কুল হাজিরা দেন না, আবার বহিরাগত হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দাপিয়ে বেড়ান। তারপরেও চুপ শিক্ষামন্ত্রী। TMCP রাজ্য সভাপতি জন্য কি নিয়ম আলাদা? জানতে চাইছে শিক্ষামহল।

 

.