সিদ্ধান্তে ভুল SSC-র! পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর সংযুক্ত করার নির্দেশ আদালতের

 বিচারপতি অমৃতা সিনহার বক্তব্য, তাঁরা যাতে প্রাপ্ত নম্বর পাওয়া থেকে বঞ্চিত না হন তা নিশ্চিত করবেন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে।

Updated By: Feb 22, 2022, 07:07 PM IST
সিদ্ধান্তে ভুল SSC-র! পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর সংযুক্ত করার নির্দেশ আদালতের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘ টালবাহানার পর শুক্রবার আদালতে স্বীকার করলেন রাজ্যের স্কুল সার্ভিস কমিশনের (SSC) সিদ্ধান্তেই ভুল ছিল। অবিলম্বে পরীক্ষার্থীদের এক নম্বর সংযুক্ত করার নির্দেশ বিচারপতির। পাশাপাশি বিচারপতি অমৃতা সিনহার বক্তব্য, তাঁরা যাতে প্রাপ্ত নম্বর পাওয়া থেকে বঞ্চিত না হন তা নিশ্চিত করবেন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে।

স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে এস এল এস টি পরীক্ষা হয়েছিল ২৭ শে নভেম্বর ২০১৬ সালে এবং পরীক্ষার ফলাফল বেরোয় ডিসেম্বর ২০১৬ য়। এই এস এল এসটি পরীক্ষার ভিত্তিতে উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ইতিহাসের শিক্ষক নিয়োগ করা হয়। ইতিহাস বিষয়ে মডেল উত্তর প্রকাশিত হয়, যেখানে প্রশ্ন উত্তর সঠিক দেওয়া ছিল। কিন্তু পরবর্তীকালে SSC একটি রিভাইজ উত্তর পত্র তৈরি করে। সেখানে ওই প্রশ্নের উত্তরটি ভুল করে কিন্তু এটি তাঁরা কোথাও প্রকাশিত করেনি।

তাই মামলাকারীরা জানতে পারেনি তাঁরা সঠিক উত্তর দিয়েও পাননি প্রাপ্ত নম্বর। ২৪শে মার্চ ২০২১-এ মামলাকারীরা জানতে পারেন তাঁরা সঠিক উত্তর দিয়েও এক নম্বর পাননি শুধুমাত্র স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষক মন্ডলীর ভুল উত্তরপত্র তৈরি করার জন্য। এরপরই চলতি বছরে মামলাকারীর পক্ষ থেকে স্কুল সার্ভিস কমিশনের কাছে  লিখিত অভিযোগ করা হয়।

তাঁদের দাবি যদি স্কুল সার্ভিস কমিশন এক নম্বর দেয় তাহলে তারা মেধাতালিকায় নথিভূক্ত হয়ে নিয়োগপত্র পেতে পারেন। কিন্তু স্কুল সার্ভিস কমিশন তাদের আবেদন গ্রাহ্য করেনি বলে অভিযোগ। এরপরে কলকাতা হাইকোর্টের শরণাপন্ন হন পরীক্ষার্থীরা।

শুক্রবার বিচারপতি অমৃতার এজলাসে মামলার শুনানি চলাকালীন অনামিকা ঘোষ এবং সৈকত ভট্টাচার্যের পক্ষের আইনজীবী আশীষ কুমার চৌধুরী, স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষা সঠিক উত্তর দিয়েছেন সপক্ষে একাধিক বই আদালতের কাছে তুলে ধরেন। পাশাপাশি আশীষ বাবু বলেন, এসএসসি তাঁদের রিভাইজ উত্তরপত্রে উত্তরটি ভুল করেন,যার খেসারত দিতে হয়েছে মামলাকারীদের।

কমিশনের আইনজীবী জানান, মামলাকারীরা যদি সঠিক উত্তর দিয়ে থাকেন তাহলে তারা তাদের প্রাপ্ত নম্বর পাবেন। এরপরই বিচারপতি অমৃতা সিনহা, স্কুল সার্ভিস কমিশনের সেক্রেটারিকে নির্দেশ দেন উত্তর পত্র যাচাই করে মামলাকারীদের জানাতে হবে এবং যদি মামলাকারীদের এক নম্বর বাড়ে তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন, SSC: কম নম্বর পেয়েও ২ বার নিয়োগের সুপারিশ! 'Blue Eyed Boy'? প্রশ্ন হাইকোর্টের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.