২৪ ঘণ্টার খবরের জের, বিতর্কিত ইতিহাস বই নিয়ে কমিটি গঠন রাজ্যের

চব্বিশ ঘণ্টার খবরের জেরে অষ্টম শ্রেণির বিতর্কিত ইতিহাস বই নিয়ে এবার পাঁচ সদস্যের কমিটি তৈরি করল রাজ্য সরকার। সুগত বসু, সুমিত সরকার সহ একাধিক ইতিহাসবিদকে নিয়ে  তৈরি হয়েছে এই কমিটি। ওই  বই নিয়ে শিক্ষা দফতর নিজে থেকে কোনও সিদ্ধান্ত নিতে পারেনি। তাই ইতিহাসবিদদের কমিটির সিদ্ধান্তকেই সরকার  চূড়ান্ত হিসেবে মেনে নেবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।মধ্যশিক্ষা পর্ষদের অষ্টম শ্রেণির বইয়ে ক্ষুদিরাম, প্রফুল্ল চাকীরা বিপ্লবী সন্ত্রাসবাদী। চব্বিশঘণ্টার খবরে এই তথ্য প্রথমবার উঠে আসার পরই বিতর্ক ছড়িয়েছিল বিভিন্ন মহলে। জল গড়িয়েছিল দেশের সংসদেও।  অবশেষে সেই বিতর্কে ইতি টানতে পাঁচ সদস্যের কমিটি গড়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

Updated By: Aug 12, 2014, 10:15 AM IST
২৪ ঘণ্টার খবরের জের, বিতর্কিত ইতিহাস বই নিয়ে কমিটি গঠন রাজ্যের

কলকাতা: চব্বিশ ঘণ্টার খবরের জেরে অষ্টম শ্রেণির বিতর্কিত ইতিহাস বই নিয়ে এবার পাঁচ সদস্যের কমিটি তৈরি করল রাজ্য সরকার। সুগত বসু, সুমিত সরকার সহ একাধিক ইতিহাসবিদকে নিয়ে  তৈরি হয়েছে এই কমিটি। ওই  বই নিয়ে শিক্ষা দফতর নিজে থেকে কোনও সিদ্ধান্ত নিতে পারেনি। তাই ইতিহাসবিদদের কমিটির সিদ্ধান্তকেই সরকার  চূড়ান্ত হিসেবে মেনে নেবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।মধ্যশিক্ষা পর্ষদের অষ্টম শ্রেণির বইয়ে ক্ষুদিরাম, প্রফুল্ল চাকীরা বিপ্লবী সন্ত্রাসবাদী। চব্বিশঘণ্টার খবরে এই তথ্য প্রথমবার উঠে আসার পরই বিতর্ক ছড়িয়েছিল বিভিন্ন মহলে। জল গড়িয়েছিল দেশের সংসদেও।  অবশেষে সেই বিতর্কে ইতি টানতে পাঁচ সদস্যের কমিটি গড়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

সোমবার ক্ষুদিরামের জন্ম দিনেও বারবার উঠে এসেছে এই বিতর্ক।  ক্ষুদিরামকে বিপ্লবী সন্ত্রাসবাদী নেতা বলা উচিত কিনা তানিয়ে পর্ষদের নতুন করে ভাবনাচিন্তা করা দরকার বলে মতামত দেন প্রাক্তন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

বই বিতর্কে সোমবার বিজেপির পক্ষ থেকে মধ্যশিক্ষা পর্ষদের অফিসের সামনে বিক্ষোভ দেখানো হয়।  বই পোড়ানো হয়। ডিরোজিও ভবন  লক্ষ্য করে ইটবৃষ্টি করেন বিজেপি কর্মী সমর্থকরা।

এই বিতর্ক নিয়ে কি বলছেন পর্ষদের পাঠ্যপুস্তকের দায়িত্বে থাকা অধ্যাপিকা শিরিন মাসুদ?

শিরিন মাসুদের এই ব্যাখ্যা মানতে রাজি নন অনেক ইতিহাস বিদই। ফলে এনিয়ে কোনও সিদ্ধান্তও নিতে পারেনি মধ্যশিক্ষা পর্ষদ। জট কাটাতেই তাই এবারে ইতিহাসবিদদের নিয়ে কমিটি গড়েছে রাজ্য সরকার। সরকার বা সাধারণ মানুষের সঙ্গেই আপাতত সেই কমিটির রিপোর্টের দিকে তাকিয়ে অষ্টম শ্রেণীর ছাত্র-ছাত্রীরা।

 

.