সিন্ডিকেট রাজের 'সৌজন্যে' বন্ধ রাজ্যের প্রথম বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল তৈরির কাজ

Updated By: Aug 31, 2017, 12:44 PM IST
সিন্ডিকেট রাজের 'সৌজন্যে' বন্ধ রাজ্যের প্রথম বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল তৈরির কাজ

ওয়েব ডেস্ক : বিশিষ্ট প্লাস্টিক সার্জেন মনোজ খান্না। তিনিই উদ্যোগ নেন কলকাতায়, রাজ্যের প্রথম বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল তৈরির। এন্টালির কনভেন্ট লেনে ৩০ কাঠা জমি কেনেন। একটি নামী নির্মাণ সংস্থাকে হাসপাতাল বানানোর দায়িত্ব দেওয়া হয়।

সালটা ছিল ২০০৯। মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলির হাতে ভিত্তি প্রস্থর স্থাপন হয় হাসপাতাল ভবনের। ভালো উদ্যোগ, তাই হাসপাতাল ভবনের নকশা অনুমোদনের সময় ৪০ শতাংশ ছাড়ও দেয় কলকাতা পুরসভাও। কিন্তু চিকিত্সক মনোজ খান্নার অভিযোগ, কাজ শুরুর হওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যায় হয়রানি। সাইটে হাজির হয় যায় এলাকার কিছু যুবক। তাদের দাবি, নির্মাণ সামগ্রী কিনতে হবে তাদের কাছ থেকেই। কিছু জিনিস কেনাও হয়। তবে নির্মাণ সামগ্রীর গুণগতমান অত্যন্ত খারাপ হওয়ায়, বাধ্য হয়েই সিন্ডিকেটের জিনিস কেনা বন্ধ করেন মনোজ খান্না। সর্বভারতীয় যে নির্মাণ সংস্থা কাজ করছিল তারাও রাজি হয়নি খারাপ জিনিস দিয়ে বিল্ডিং তৈরি করতে। এরপর শুরু হয় নতুন উত্পাত্। দিতে হবে গুণ্ডা ট্যাক্স। পরিস্থিতি এতটাই খরাপের দিকে যায় যে এক সময় কাজ বন্ধ করে দিতে বাধ্য হন তিনি।

হওয়ার কথা ছিল  ২০০ বেডের আধুনিক বার্ন ও প্লাস্টিক সার্জারির হাসপাতাল। তার বদলে হচ্ছে বহুতল আবাসন। সৌজন্যে পাড়ার দাদা, সিন্ডিকেটের তোলাবাজি-গুন্ডাট্যাক্স। খাস কলকাতায় এন্টালির কনভেন্ট লেনের এই ঘটনায় এখন রীতিমতো বিব্রত চিকিত্সক খান্না।

আরও পড়ুন- মৃত রোগীকে ভেন্টিলেশনে রেখে বিল বাড়ানোর অভিযোগ

.