নিজের রাজনৈতিক জীবন নিয়ে বই লিখছেন সুব্রত মুখোপাধ্যায়

নানা রঙের দিনগুলির মতোই তার রাজনৈতিক পথ চলায় নানা রঙের মিশেল। দীর্ঘ রাজনৈতিক জীবনের সেইসব অভিজ্ঞতাই এবার মলাটবন্দি করতে চলেছেন দুঁদে রাজনীতিক সুব্রত মুখোপাধ্যায়। সাতের দশকের নকশাল আন্দোলন থেকে হালফিলের রাজনীতি, সবই উঠে আসবে মন্ত্রীর কলমে।

Updated By: Mar 31, 2015, 10:20 PM IST

ওয়েব ডেস্ক: নানা রঙের দিনগুলির মতোই তার রাজনৈতিক পথ চলায় নানা রঙের মিশেল। দীর্ঘ রাজনৈতিক জীবনের সেইসব অভিজ্ঞতাই এবার মলাটবন্দি করতে চলেছেন দুঁদে রাজনীতিক সুব্রত মুখোপাধ্যায়। সাতের দশকের নকশাল আন্দোলন থেকে হালফিলের রাজনীতি, সবই উঠে আসবে মন্ত্রীর কলমে।

বিরোধীদের সমালোচনার তাত্‍ক্ষণিক উত্তর দিতে তিনি লা জবাব। এবার লেখকের ভূমিকায় পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। রাজনীতিকের কলামে উঠে এসেছে  সাতের দশকে উত্তাল  নকশাল আন্দোলন থেকে সাম্প্রতিক রাজনীতির পথচলা।

বইয়ের নামকরণ এখনও হয়নি।  দুটি বইয়ের কাজেই খুব ধরেবেঁধে এগোতে চাইছেন মন্ত্রী। অন্য আর একটি বইয়ে উঠে এসেছে  সাতের দশকে ইন্দিরা গান্ধীর দেশপরিচালনা ,সেইসময় তাঁর রাজনৈতিক ভূমিকা, জরুরী অবস্থা।  সবকিছুই নিজের অভিজ্ঞতার নিরিখে ছুঁয়ে দেখেছেন দুঁদে রাজনীতিক।

সাম্প্রতিক ও আগামী দিনের রাজনীতি কোন পথে চলেছে, সেখানেও সোজাসাপটা সুব্রত। লেখকের মতে, বর্তমান রাজনীতিতে ক্রমশই কমছে সৌজন্য ও আদর্শ। তাই এ প্রজন্মও রাজনীতি বিমুখ। পাঠকের  দরবারে কবে পৌছবেন লেখক সুব্রত মুখার্জি? সে নিয়ে অবশ্য একটু রহস্যই রেখেছেন তিনি।

.