CPM: সীতারামের তিরস্কার, 'বিজেমূল' ভুল স্বীকার করে প্রচারের দায় নিলেন Surjya Kanta

স্লোগানটাও বিভ্রান্তি তৈরি করল, এ দিনই বলেছেন সীতারাম ইয়েচুরি। 

Updated By: Aug 13, 2021, 12:01 AM IST
CPM: সীতারামের তিরস্কার, 'বিজেমূল' ভুল স্বীকার করে প্রচারের দায় নিলেন Surjya Kanta

নিজস্ব প্রতিবেদন: নেট মাধ্যমে দলের কর্মীদের সঙ্গে আলোচনায় 'বিজেমূল' (Bijemul) স্লোগান ভুল হয়েছিল বলে স্বীকার করে নিয়েছিলেন সূর্যকান্ত মিশ্র (Surjya Kanta Mishra)। বৃহস্পতিবার রাজ্য কমিটির বৈঠকে 'বিজেমূল' সংক্রান্ত প্রচারের দায় নিজের ঘাড়ে নিলেন সিপিএমের রাজ্য সম্পাদক।    

ফেসবুক-আলোচনাচক্রে সূর্যকান্ত (Surjya Kanta Mishra) বলেছিলেন,'আমরা বলেছিলাম বিজেমূল। কিন্তু রাজনীতিতে জুড়ে দিলে অসুবিধা হয়। জন্ম দেয় বিভ্রান্তির। কার সঙ্গে লড়াই, কে প্রধান শত্রু তা নিয়ে অস্পষ্ট তৈরি হয়।' সেই বিভ্রান্তি দূর করতে কাকাবাবুর জন্মদিন উপলক্ষে পাঠচক্রের পার্টি-নোটে স্পষ্ট করে দেওয়া হয়েছিল,'বিজেপি ও অন্য কোনও রাজনৈতিক দল এক নয়। বিজেপিকে পরিচালনা করে ফ্যাসিবাদী আরএসএস। কিন্তু নির্বাচনের সময় কোথাও বিভ্রান্তি তৈরি হয়েছে বিজেপি ও তৃণমূল সমান। বিজেমূল জাতীয় স্লোগানের ব্যবহার করা, বিজেপি-তৃণমূল মুদ্রার এপিঠ-ওপিঠ'র মতো কথা কিছু বিভ্রান্তির জন্ম দিয়েছে।' ফলে রাজ্য কমিটির বৈঠকে 'বিজেমূল' শব্দবন্ধনী যে আলোচনায় উঠে আসবে তা প্রত্যাশিত ছিলই। হয়েছেও তাই। 'বিজেমূল' উচ্চারণ না করে রাজ্য নেতৃত্বকে রীতিমতো তিরস্কার করে সীতারাম ইয়েচুরি বলেন,'প্রচার থেকে প্ল্যানিং কোনওটাই ঠিক হয়নি। এমনকি স্লোগানটাও বিভ্রান্তি তৈরি করল। কেন এমনটা হল?'    
    
'বিজেমূল' নিয়ে গান নিজের ফেসবুকে শেয়ার করেছিলেন সূর্যকান্ত মিশ্র (Surjya Kanta Mishra)। সিপিএম নেতাদের সভা-সমাবেশেও শোনা গিয়েছে এই শব্দবন্ধনী। তা বিভ্রান্তি সৃষ্টি করেছে বলে ফেসবুকে আগেই মেনে নিয়েছিলেন সূর্যকান্ত। বৃহস্পতিবার দলের সাধারণ সম্পাদকের উপস্থিতিতে ভুল স্বীকার করলেন। একইসঙ্গে বিজেমূল স্লোগান নিয়ে নেতাদের যাবতীয় প্রচারের দায় নিজের উপরে নিলেন সিপিএমের রাজ্য সম্পাদক।

আরও পড়ুন- CPM: 'বিজেমূল' স্লোগান বিভ্রান্তি তৈরি করেছে, আলিমুদ্দিনকে তোপ Yechury-র