সিঙ্গুর নিয়ে সুপ্রিম কোর্টের রায় স্পষ্ট নয়, মন্তব্য সূর্যকান্তর

সিঙ্গুর নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে জটিলতা আরও বাড়ল। কারণ ইচ্ছুক কৃষকদের জমি কীভাবে ফেরত দেওয়া হবে  তা রায়ে স্পষ্ট নয়। প্রতিক্রিয়া সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের।

Updated By: Aug 31, 2016, 06:29 PM IST
সিঙ্গুর নিয়ে সুপ্রিম কোর্টের রায় স্পষ্ট নয়, মন্তব্য সূর্যকান্তর

ওয়েব ডেস্ক : সিঙ্গুর নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে জটিলতা আরও বাড়ল। কারণ ইচ্ছুক কৃষকদের জমি কীভাবে ফেরত দেওয়া হবে  তা রায়ে স্পষ্ট নয়। প্রতিক্রিয়া সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের।
 
সিঙ্গুরে নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে অকাল হোলি শুরু হয়েছে সিঙ্গুরে। যুদ্ধজয়ের চওড়া হাসি তৃণমূলের। যদিও বামেরা এই রায়কে তাদের পরাজয় বলে মানতে নারাজ।  সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র লড়াইয়ের হাতিয়ার করেছেন রায় নিয়ে দুই বিচারকের মতপার্থক্যকেই। বিচারপতি গৌপাল গৌড়া জমি অধিগ্রহণকে জনস্বার্থ বিরোধী বললেও, অপর বিচারপতি অরুণ মিশ্র কিন্তু জমি অধিগ্রহণকে জনস্বার্থের পক্ষেই দেখেছেন। রায় নিয়ে দুই বিচারপতির এই মতভেদকেই ঢাল করেছেন সূর্যকান্ত।

সিপিএমের যুক্তি

জমি অধিগ্রহণ, কৃষি না শিল্প এই বিতর্কের থেকেও মমতার সিঙ্গুর আন্দোলন মূলত জোরদার হয়েছে অনিচ্ছুক কৃষকদের জমি ফেরানোর দাবিতেই। অর্থাত্‍ সিঙ্গুর ইস্যু  ইচ্ছুক ও অনিচ্ছুক দুটি ভাগে বিভক্ত ।

আদালতের রায় কিন্তু জমি অধিগ্রহণের ক্ষেত্রে ইচ্ছুক ও অনিচ্ছুক  কোনও ভাগ রাখেনি। রায়ে স্পষ্টই জানানো হয়েছে, জমি ফেরত দিতে হবে সবাইকেই।

সিপিএম রাজ্য সম্পাদকের দ্বিতীয় যুক্তি, জমি অধিগ্রহণের পর তারাও কৃষকদের জমি ফেরাতে প্রস্তুত ছিলেন। তত্‍কালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রস্তাব ছিল, কারখানা এলাকার মধ্যে থেকে জমি দেওয়া সম্ভব না হলেও পাশাপাশি অন্যান্য মৌজার থেকে তারা কৃষকদের জমি ফিরিয়ে দেবেন। সূর্যকান্ত মিশ্র জানিয়েছেন, সুপ্রিম কোর্টও সমস্যার সমাধানে সেই পথেই হেঁটেছে।

আদালতের নির্দেশ

১২  সপ্তাহের মধ্যে জমি ফেরত দিতে হবে। কাছাকাছি মৌজাগুলি থেকেও জমি ফেরত দেওয়া যেতে পারে।  আলিমুদ্দিনের যুক্তি, সিঙ্গুর সমস্যা মেটাতে তারা যে পথে হাঁটতে চেয়েছিলেন,বুধবার সেই পথেই সমাধানের পথ বাতলেছে আদালত। কিন্তু তা কী সম্ভব? তাই রায়ের পরেও জটলিতা থেকে যাবে বলে দাবি সূর্যকান্ত মিশ্রের। আলিমুদ্দিনের দাবি, জমি ফেরত দেওয়া নিয়ে  যে সমস্যা ছিল, তা আরও জটিল হল শীর্ষ আদালতের রায়ে।

.