বিজ্ঞানসম্মত কারণেই প্রতিস্থাপনের অযোগ্য ছয় বছরের খুদের অঙ্গ, ব্যর্থ হল অঙ্গদানের ইচ্ছে

চিকিৎসবিজ্ঞানের নিয়মে-কানুনে শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।

Updated By: Mar 19, 2019, 06:22 PM IST
বিজ্ঞানসম্মত কারণেই প্রতিস্থাপনের অযোগ্য ছয় বছরের খুদের অঙ্গ, ব্যর্থ হল অঙ্গদানের ইচ্ছে

নিজস্ব প্রতিবেদন: চিকিৎসা বিজ্ঞানের নিয়মে ছয় বছরের সূর্যপ্রভর অঙ্গদান সম্ভব নয়। পরিবারকে জানিয়ে দিল হাসপাতাল কর্তৃপক্ষ। মঙ্গলবার স্বাস্থ্যভবন এবং অন্যান্য হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে বৈঠকের পর হাসপাতালের তরফে জানানো হয় গতকাল সোমবার কার্ডিয়াক অ্যারেস্টে মৃত্যু হয়েছে বছর ছয়ের সূর্যপ্রভর। কাজেই প্রতিস্থাপন যোগ্য নয় তার অঙ্গ। শুধুমাত্র সূর্যপ্রভর কর্নিয়া দান করা সম্ভব বলেই হাসপাতাল সূত্রে খবর। 

আরও পড়ুন: চিকিত্সার গাফিলতিতে মৃত্য শিশুর, অঙ্গদানের সিদ্ধান্ত পরিবারের

অন্যদিকে পরিবারের অভিযোগ, সোমবার মৃত্যু হওয়ার পরও তাকে এভাবে রাখা হলো কেন। এই নিয়ে ফের হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বচসা বাঁধে রোগীর পরিবারের। সূর্যপ্রভর পরিবার জানিয়েছেন এই বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হবেন তাঁরা।

উল্লেখ্য, গত শনিবার নিউটাউনের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় খড়দহ মিশন রোডের বাসিন্দা সূর্যপ্রভকে (৬)। হাসপাতাল জানায় সোমবার ব্রেন ডেথ হয়েছে খুদের। এরপর চিকিৎসায় গাফিলতির অভিযোগ আনেন রোগীর পরিবার। বচসা বাঁধে দুই তরফে। তবে সব ভুলে খুদের অঙ্গদান করবেন বলেও সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা। প্রাথমিকভাবে হাসপাতাল তরফে জানানো হয়েছিল কোনও ছোট শিশুর শরীরেই সূর্যপ্রভর অঙ্গ প্রতিস্থাপন করতে হবে। তবে চিকিৎসবিজ্ঞানের নিয়মে-কানুনে শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।

.