কমলাক্ষ ভট্টাচার্য: প্রয়াত রামকৃষ্ণ ও মিশনের অধ্যক্ষ মহারাজ স্বামী স্মরণানন্দ। বয়স হয়েছিল ৯৫ বছর। রাতভর তাঁর মরদেহ রাখা থাকবে বেলুড়ে। আগামীকাল, বুধবার শেষকৃত্য হবে বেলুড় মঠেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  Narendra Modi | Rekha Patra: ফোনে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা; 'আমি নিরাপত্তা চেয়েছি', জি ২৪ ঘণ্টাকে জানালেন রেখা...


৬ বছর পার। ২০১৭ সালে ১৮ জুন প্রয়াত হন রামকৃষ্ণ মঠ ও মিশনের তৎকালীন অধ্য়ক্ষ মহারাজ স্বামী আত্মস্থানন্দ। এরপর মঠের ষোড়শ অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নেন স্বামী স্মরণানন্দ। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। ২৭ জানুয়ারি থেকে ভর্তি ছিলেন রামকৃষ্ণ সেবা প্রতিষ্ঠানে। প্রবীণ এই সন্ন্যাসীর চিকিৎসার জন্য তৈরি করা হয়েছিল মেডিক্য়াল বোর্ডও। মাঝে শারীরিক অবস্থার এতটাই অবনতি হয়েছিল যে, ভেন্টিলেশনে রাখতে হয়েছিল মিশনের অধ্যক্ষ মহারাজকে।


হাসপাতালে সূত্রে খবর, ঘড়িতে সাড়ে ৮টা। এদিন সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করে মহারাজ স্বামী স্মরণানন্দ। রাতেই হাসপাতাল থেকে তাঁক মরদেহ আনা হয় বেলুড় মঠে। আগামীকাল, বুধবার রাত ৯ টা পর্যন্ত প্রয়াত সন্ন্যাসীকে শেষশ্রদ্ধা জানাতে পারবেন ভক্তরা।


 



 



 



আরও পড়ুন:  Lok sabha Election: নবীন-প্রবীণ ভারসাম্য! তৃণমূলের তারকা প্রচারকদের তালিকায় কারা?


১৯২৯ সালে তামিলনাড়ুর তাঞ্জাভুর জেলার আন্দামি গ্রামে জন্ম স্বামী স্মরণানন্দ মহারাজের। বয়স তখন মাত্র ২২। ১৯৫২ সালে মুম্বইয়ে রামকৃষ্ণ আশ্রমে যোগ দেন তিনি। ওই বছর মন্ত্রদীক্ষা পান রামকৃষ্ণ মঠের সপ্তম সংঙ্ঘাধ্য়ক্ষ স্বামী শংকরানন্দজীর কাছে। ১৯৫৮ সালে চলে আসেন কলকাতায়। কলকাতা-সহ বিভিন্ন জায়গা মঠের বহু গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন সদ্য প্রয়াত এই সন্ন্যাসী।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)