কামারহাটির সাগরদত্ত মেডিক্যাল কলেজ এবার সম্পূর্ণভাবে ৫০০ বেডের কোভিড হাসপাতাল!

করোনা যুদ্ধে রাজ্যের দুই মেডিক্যাল কলেজকে সম্পূর্ণ রূপে কোভিড হাসপাতাল তৈরি করা, দেশের মধ্যে এমন ঘটনা প্রথম।

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Jun 6, 2020, 09:19 PM IST
কামারহাটির সাগরদত্ত মেডিক্যাল কলেজ এবার সম্পূর্ণভাবে ৫০০ বেডের কোভিড হাসপাতাল!

তন্ময় প্রামাণিক

রাজ্যের আরও এক মেডিকেল কলেজকে সম্পূর্ণ রূপে কোভিড হাসপাতালে পরিণত করার সিদ্ধান্ত স্বাস্থ্য ভবনের। করোনা যুদ্ধে রাজ্যের দুই মেডিক্যাল কলেজকে সম্পূর্ণ রূপে কোভিড হাসপাতাল তৈরি করা, দেশের মধ্যে এমন ঘটনা প্রথম।

বিপর্যয় ঠেকাতে এ যেন আগাম প্রস্তুতি। কলকাতা শহর সংলগ্ন সাগরদত্ত মেডিক্যাল কলেজকে এবার সম্পূর্ণরূপে কোভিড হাসপাতালে পরিণত করার সিদ্ধান্ত নিল স্বাস্থ্য ভবন। কলকাতা মেডিক্যাল কলেজের পর রাজ্যে এটি দ্বিতীয় কোন মেডিক্যাল কলেজ হাসপাতাল, যেটিকে সম্পূর্ণ ভাবে নভেল করোনা  ভাইরাস সংক্রমণে আক্রান্তদের  চিকিৎসার জন্য গ্রহণ করার  সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

আরও পড়ুন: তৃণমূলে ফের ভাঙন সময়ের অপেক্ষা! বিজেপিতে যোগাযোগ দুই হেভিওয়েট নেতা-মন্ত্রীর

৫০০ বেড এখানে  করোনা ভাইরাসের সংক্রমণে আক্রান্ত দের চিকিৎসার জন্য ব্যবহার করা হবে। যেখানে আইসিইউ ও ভেন্টিলেশন ব্যবস্থা থাকছে সবরকম জীবন বাঁচানোর ব্যবস্থা। কলকাতা মেডিকেল কলেজের পর অদূর ভবিষ্যতে সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতাল  সবচেয়ে বড় নোবেল কোন ভাইরাস আক্রান্তদের চিকিৎসা কেন্দ্র হতে চলেছে। শুক্রবার এমন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী সাত দিনের মধ্যেই সাগরদত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫০০ বেডকে  করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য উপযোগী করে তোলা হবে। একইসঙ্গে এ শহরে ইতিমধ্যেই নভেল করোনা ভাইরাস আক্রান্তদের চিকিৎসা কেন্দ্র হিসেবে টালিগঞ্জ এম আর বাঙুর যে হাসপাতাল রয়েছে সেখানে আরো বেড  বাড়িয়ে মোট সংখ্যা করা হচ্ছে ৬৭০, সেখানে বাড়ানো হচ্ছে আইসিইউ এবং ভেন্টিলেশন ব্যবস্থা।

.