বিধানসভার প্রথম অধিবেশনেই শুরু হবে বিধান পরিষদ গঠনের প্রস্তুতি! জল্পনা তুঙ্গে

বাস্তবিত হবে মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি। 

Updated By: Jun 26, 2021, 01:36 PM IST
 বিধানসভার প্রথম অধিবেশনেই শুরু হবে বিধান পরিষদ গঠনের প্রস্তুতি! জল্পনা তুঙ্গে

নিজস্ব প্রতিবেদন: একুশের বিধানসভা ভোটের প্রার্থী ঘোষণার দিনই রাজ্যে বিধান পরিষদ গঠনের কথা বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয় তৃণমূল সরকার গঠন হওয়ার পর মন্ত্রিসভার বৈঠকে বিধান পরিষদ গঠনের প্রস্তাবও পাশ হয়ে গিয়েছে। সূত্রের খবর, নতুন সরকারের প্রথম বিধানসভার অধিবেশনেই বিধান পরিষদ গঠনের পথ প্রশস্থ হতে পারে।  

আগামী ২ জুলাই থেকে শুরু হচ্ছে রাজ্য বিধানসভার অভিবেশন। তৃতীয় তৃণমূল সরকারের প্রথম অধিবেশন হবে সেটি। সূত্রের খবর, এবারের অধিবেশনেই বিধান পরিষদ গঠনের প্রস্তুতি শুরু করতে পারে সরকার। বিধান পরিষদ গঠন করতে গেলে প্রথমে বিধানসভায় বিল আনতে হবে রাজ্যকে। তার পর লাগবে রাজ্যপাল ও রাষ্ট্রপতির স্বাক্ষর। উল্লেখ্য, বিধানসভার এক তৃতীয়াংশ সদস্য থাকবে বিধান পরিষদে। সেই হিসেব মতো পশ্চিমবঙ্গের বিধান পরিষদে সর্বোচ্চ ৯৮ জন সদস্য থাকতে পারবেন। তবে, এর আগেও বিধান পরিষদ গঠনের প্রস্তুতি নিয়েছিল তৃণমূল সরকার। কিন্তু সেবার তা সম্ভব হয়নি।

আরও পড়ুন: কৃষক আন্দোলনের সমর্থনে বিক্ষোভ, গান্ধীমূর্তির পাদদেশে আটক নওশাদ সিদ্দিকি

আরও পড়ুন: একবালপুরে কাজ দেওয়ার নামে শ্লীলতাহানির চেষ্টা! পুলিসের তত্‍পরতায় রক্ষা পেলেন তরুণী

রাজ্যসভা ও লোকসভার মতোই দ্বিকক্ষ আইনসভার উচ্চকক্ষ বিধান পরিষদ এবং নিম্নকক্ষ বিধানসভা। ১৯৬৯ সালে পশ্চিমবঙ্গ থেকে বিধান পরিষদ বিলোপ করা হয়েছিল। ফলে সব ঠিকঠাক থাকলে ৫০ বছর পর বিধান পরিষদ ফিরছে বাংলায়। এখন উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র ও বিহারের মতো রাজ্যে রয়েছে বিধান পরিষদ। এক সময় পশ্চিমবঙ্গেও বিধান পরিষদের অস্তিত্ব ছিল। তবে, বাংলা কংগ্রেস এবং বামেদের যুক্তফ্রণ্টের সরকার এর অবলুপ্তি ঘটায়। ১৯৬৯ সালের মার্চ মাসে সংসদে পশ্চিমবঙ্গ বিধান পরিষদ অবলুপ্তি আইন পাস হয়। ১৯৬৯ সালের পয়লা আগস্ট এরাজ্যে বিধান পরিষদের অবলুপ্ত ঘটে।        

.