INDIA Bloc | Dipankar Bhattacharya: সিপিএমের উলটো পথে লিবারেশন, তৃণমূলের বিরোধিতায় সায় নেই দীপঙ্করের

INDIA Bloc | Dipankar Bhattacharya: সিপিএম এরাজ্যে বিজেপি ও তৃণমূলকে এক বন্ধনীতে ফেলে বিরোধিতা করছে। বামাদের তরফে বলার চেষ্টা হচ্ছে বিজেপির সঙ্গে তলে তলে যোগসাজস রেখে চলেছে তৃণমূল কংগ্রেস

Updated By: Apr 9, 2024, 07:02 PM IST
INDIA Bloc | Dipankar Bhattacharya: সিপিএমের উলটো পথে লিবারেশন, তৃণমূলের বিরোধিতায় সায় নেই দীপঙ্করের

মৌমিতা চক্রবর্তী: অনেক ঢাকঢোল পিটিয়ে ইন্ডিয়া জোট তৈরি হলেও সেই জোট বাংলায় অচল। এখানে যে যার মতো প্রার্থী দিয়েছে। এমনকি বহরমপুরে অধীরের বিরুদ্ধে ইউসুফ পাঠানকে দাঁড় করিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতির দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে তৃণমূল কংগ্রেস। এনিয়ে এবার  মুখ খুললেন সিপিআইএমএলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক নেতা দীপঙ্কর ভট্টাচার্য।

আরও পড়ুন-'কেন বিজেপিকে ভোট দেব'? বরানগরে প্রচারে বেরিয়ে মহিলাদের সঙ্গে তুমুল বচসা সজলের!

তৃণমূল বিরোধী বিশেষ করে কংগ্রেসের দাবি বাংলা ছাড়া আর সব জায়গায় ইন্ডিয়া জোট টিকে রয়েছে। একমাত্র বাংলায় তা হয়নি। এনিয়ে এবার সরব দীপঙ্কর ভট্টাচার্য। সিপিআইএমএল নেতার যুক্তি, এ রাজ্যের সিপিএম, সিপিআই, কংগ্রেসের মতো তৃণমূলও ইন্ডিয়া জোট সঙ্গী ছিল এবং আছে। কেজরিওয়ালের গ্রেফতারির প্রতিবাদে দিল্লির সমাবেশে সিপিএমের ইয়েচুরি, সিপিআইয়ের ডি রাজার সঙ্গে আমিও ছিলাম। ঠিক তেমনি, তৃণমূলের ডেরেক ও'ব্রায়েন, সাগরিকা ঘোষও ছিলেন। ফলে, সর্বভারতীয় স্তরে বিজেপির বিরুদ্ধে 'ইন্ডিয়া' জোট শরিক তৃণমূল আছে। তাই, সেই জোটের শরিকদের বিরুদ্ধে ভোট দেওয়ার আহ্বান জানাতে পারি না।"

দিল্লির মুখ্যমন্ত্রী অববিন্দ কেজরিওয়াল গ্রেফতার হওয়ার পর তা নিয়ে বারে বারেই সরব হয়েছেন তৃণমূল নেত্রী। পাশাপাশি ঝড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন গ্রেফতার হওয়ার পর তা নিয়ে তৃণমূল নেতার একযোগে সরব হয়েছেন। ফলে বিজেপি বিরোধিতায় তৃণমূল সরব হলেও এরাজ্যে সিপিএম ও কংগ্রেসের সঙ্গে তাদের বনিবনা হয়নি। তৃণমূলের যুক্তি তাদের আগে থেকেই বলে আসছেন রাজ্যভিত্তিক আসন সমঝোতা হবে। এনিয়ে জুজুধান তৃণমূল কংগ্রেস ও অন্যান্যরা।

অন্যদিকে, সিপিএম এরাজ্যে বিজেপি ও তৃণমূলকে এক বন্ধনীতে ফেলে বিরোধিতা করছে। বামাদের তরফে বলার চেষ্টা হচ্ছে বিজেপির সঙ্গে তলে তলে যোগসাজস রেখে চলেছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে পাল্টা একই অভিযোগ আনছে তৃণমূলও। এনিয়ে দীপঙ্ক ভট্টাচার্য বলেন, "গোটা রাজ্যে জুড়ে আমরা নিজেদের মতো করে প্রচার চালাব। কোনও রাজনৈতিক দলের সঙ্গে যাব না। আমাদের বার্তা থাকবে, বিজেপিকে পরাজিত করুন।" বিজেপির বিরুদ্ধে কাকে ভোট দেওয়ার প্রশ্নে তিনি বলেন, " সেটা সাধারণ মানুষকে ঠিক করতে হবে। আমরা কোনও নিৰ্দিষ্ট রাজনৈতিক দলের নাম উল্লেখ করব না। তবে, ইন্ডিয়া জোটের পক্ষেই যাতে ভোট দেয়, সেই আহ্বান করতে পারি।" আগের বার বলেছিলেন নো ভোট টু বিজেপি। এবারও সেই কথা মুখে। কিন্তু কাকে ভোট তা নিয়ে সঠিক উত্তর দিলেন না দীপঙ্কর ভট্টাচার্য।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.