WB Assembly: বাংলা ভাগের চক্রান্তের অভিযোগে এবার বিধানসভায় প্রস্তাব আনছে তৃণমূল!

রাজনৈতিক মহলের মতে, বিধানসভায় বিজেপি বিধায়করা যদি বাংলা ভাগের পক্ষে ভোট দেন বা সওয়াল করেন, তাহলে আগামি দিনে তা তৃণমূলের কাছে বড় হাতিয়ার হবে। বস্তুত, বিধানসভায় এই প্রস্তাব এনে বিজেপি যে বাংলা ভাগ করতে চাই, সেই বিষয়টি কার্যত নথিভুক্ত বা রেকর্ড করে রাখতে চাইছে রাজ্যের শাসকদল।  

Updated By: Jul 30, 2024, 05:06 PM IST
WB Assembly: বাংলা ভাগের চক্রান্তের অভিযোগে এবার বিধানসভায় প্রস্তাব আনছে তৃণমূল!

প্রবীর চক্রবর্তী: বাংলা ভাগের চক্রান্তের অভিযোগে এবার বিধানসভায় প্রস্তাব আনছে তৃণমূল। কবে? স্রেফ আলোচনা নয়, আগামী সোমবার বিধানসভায় এই প্রস্তাবে উপর ভোটাভুটিও হতে পারে। সূত্রের খবর তেমনই।

আরও পড়ুন:  Primary Recruitment: প্রাথমিকে ৯৪ জনের চাকরি বাতিল মামলা হাইকোর্টে, কড়া পদক্ষেপ নিল সুপ্রিম কোর্ট

ঘটনাটি ঠিক কী? লোকসভা ভোটের পর ফের 'বাংলা ভাগে'র দাবি তুলেছেন বিজেপি নেতাদের একাংশ। সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে উত্তরবঙ্গের ৮ জেলাতে উত্তর-পূর্ব উন্নয়ন মন্ত্রকের অন্তর্ভুক্ত করার আর্জি জানান বিজেপি রাজ্য সভাপতি, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার। তাঁর মতে, 'আগামিদিনে যদি উত্তর-পূর্বের সঙ্গে উত্তরবঙ্গ যুক্ত হয়, তাহলে উত্তরবঙ্গে কেন্দ্রীয় প্রকল্পের টাকা অনেক বেশি পরিমাণে পাওয়া যাবে। এলাকার উন্নয়ন হবে'। 

এদিকে সংসদের জনবিন্যাস নিয়ে বিস্ফোরক অভিযোগ করেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। বাংলা ও বিহারের পাঁচজেলা নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলের দাবি তুলেছেন তিনি। পৃথক রাজ্যের দাবি ওঠেছে কোচবিহার ও মুর্শিদাবাদেও। রাজনৈতিক মহলের মতে, বিধানসভায় বিজেপি বিধায়করা যদি বাংলা ভাগের পক্ষে ভোট দেন বা সওয়াল করেন, তাহলে আগামি দিনে তা তৃণমূলের কাছে বড় হাতিয়ার হবে। বস্তুত, বিধানসভায় এই প্রস্তাব এনে বিজেপি যে বাংলা ভাগ করতে চাই, সেই বিষয়টি কার্যত নথিভুক্ত বা রেকর্ড করে রাখতে চাইছে রাজ্যের শাসকদল।

এর আগে, গতকাল সোমবার বিধানসভা বাংলার ভাগের অভিযোগে সরব হন স্বয়ং মুখ্যমন্ত্রী। তিনি বলেন, 'বাংলাকে ভাগ করার জন্য চক্রান্ত চলছে। একজন একেক রকম প্রস্তাব দিচ্ছেন। যাঁরা বাংলার ভাগের কথা বলছেন, তাঁরা বিধানসভা আসুন। ভোটাভুটি হোক। দেখা যাক, কে বেশি ভোট পায়। আমরা বাংলার ভাগ মানি না'।

আরও পড়ুন:  Tathagata Roy: 'জরায়ু ফেলে দিয়েছেন, মানে কি সবাই স্বাগত? ওই দিনের জন্য অপেক্ষা করতে হবে না!' মহুয়াকে কদর্য কটাক্ষ তথার

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.