মমতার উন্নয়ন থেকে মোদীর ব্যর্থতার খতিয়ান তুলে ধরবে তৃণমূলের ইস্তেহার : সূত্র

গত সাত-আট বছরে বাংলার সফল প্রকল্পগুলিকে জাতীয় স্তরে সফলভাবে কীভাবে রূপায়ণ করা হবে, সেগুলিও থাকতে পারে তৃণমূলের ইস্তেহারে।

Updated By: Mar 23, 2019, 02:55 PM IST
মমতার উন্নয়ন থেকে মোদীর ব্যর্থতার খতিয়ান তুলে ধরবে তৃণমূলের ইস্তেহার : সূত্র

কমলিকা সেনগুপ্ত

আগামী সপ্তাহেই প্রকাশিত হবে তৃণমূল কংগ্রেসের ইস্তেহার। লোকসভা নির্বাচনের এই ইস্তেহারকে এবার দুটি ভাগে ভাগ করা হতে পারে বলে তৃণমূল কংগ্রেসের একটি সূত্র থেকে জানা গিয়েছে।

তৃণমূল কংগ্রেসের ওই সূত্রের দাবি, ইস্তেহারের একটা ভাগে থাকতে পারে বিগত ৭-৮ বছরে রাজ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের খতিয়ান। যার মধ্যে থাকতে পারে বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্পের কথা যা তৃণমূল সরকার করেছে।

পাশাপাশি, কৃষি, শিল্প, পরিকাঠামো-সহ বিভিন্ন ক্ষেত্রে কী ভাবে বাংলা এগিয়েছে, সেই তথ্যও থাকতে পারে তৃণমূলের ইস্তেহারে।

আরও পড়ুন: নীরব মোদীর গ্রেফতারি 'গট আপ কেস', কটাক্ষ মমতার

আর দ্বিতীয়ভাগে থাকছে জাতীয় রাজনীতির বিষয়। সেখানে থাকছে, কেন দেশে পরিবর্তন চাই। মোদীর আমলে দেশে কোন কোন ক্ষেত্রে অবনমন ঘটেছে।

অন্যদিকে পরিবর্তন হলে আর সেই সরকারে তৃণমূল কংগ্রেস থাকলে দেশের মানুষের জন্য কী কী করা হবে তার খতিয়ানও থাকতে পারে ইস্তেহারে। সূত্রের খবর, গত সাত-আট বছরে বাংলার সফল প্রকল্পগুলিকে জাতীয় স্তরে সফলভাবে কীভাবে রূপায়ণ করা হবে, সেগুলিও থাকতে পারে তৃণমূলের ইস্তেহারে।

আরও পড়ুন: সরকারি প্রকল্প চালু রাখতে নির্বাচন কমিশনকে 'অনুরোধ' মুখ্যমন্ত্রী মমতার

এছাড়া তৃণমূলের ইস্তেহার বেরোতে পারে নানা ভাষায়। বাংলা, হিন্দি, ইংরেজির সঙ্গেই সাঁওতালি, অসমীয়া, উর্দু, গোর্খালির মতো একাধিক ভাষায় এই ইস্তেহার ছাপানো হতে পারে বলে সূত্রের খবর।

.