close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

দাম উর্দ্ধমুখী, বাড়ছে কালোবাজারি, সামাল দিতে পেঁয়াজে ভর্তুকি রাজ্য সরকারের

গত কয়েক সপ্তাহ ধরে পেঁয়াজের দাম উর্দ্ধমুখী। কলকাতার বেশিরভাগ খুচরো বাজারে এক কেজি পেঁয়াজের দাম ৭০ থেকে ৮০ টাকা। শহরবাসীকে কিছুটা স্বস্তি দিতে আজ সকাল থেকে কলকাতা ও হাওড়ার মোট ৪৯টি জায়গায় ভর্তুকি দিয়ে পেঁয়াজ বিক্রি করছে রাজ্য সরকার। দাম ৫০ টাকা প্রতি কেজি। মাথা পিছু ৫০০ গ্রাম পেঁয়াজ দেওয়া হচ্ছে। তবে কোথাও কোথাও ক্রেতাদের এক কেজি করেও দেওয়া হচ্ছে।

Updated: Aug 25, 2015, 03:46 PM IST
দাম উর্দ্ধমুখী, বাড়ছে কালোবাজারি, সামাল দিতে পেঁয়াজে ভর্তুকি রাজ্য সরকারের

ব্যুরো: গত কয়েক সপ্তাহ ধরে পেঁয়াজের দাম উর্দ্ধমুখী। কলকাতার বেশিরভাগ খুচরো বাজারে এক কেজি পেঁয়াজের দাম ৭০ থেকে ৮০ টাকা। শহরবাসীকে কিছুটা স্বস্তি দিতে আজ সকাল থেকে কলকাতা ও হাওড়ার মোট ৪৯টি জায়গায় ভর্তুকি দিয়ে পেঁয়াজ বিক্রি করছে রাজ্য সরকার। দাম ৫০ টাকা প্রতি কেজি। মাথা পিছু ৫০০ গ্রাম পেঁয়াজ দেওয়া হচ্ছে। তবে কোথাও কোথাও ক্রেতাদের এক কেজি করেও দেওয়া হচ্ছে।

ভর্তুকিযুক্ত পেঁয়াজ কিনতে সরকারি স্টলের সামনে উপচে পড়া ভিড়। তবে অনেকেই অভিযোগ করছেন যে সরকারি গাড়ি থেকে বাজার থেকে অপেক্ষাকৃত কম দামে পেঁয়াজ কেনার সময় বাছাইয়ের কোনও সুযোগ থাকছে না। ফলে অনেক ক্ষেত্রেই খারাপ পেঁয়াজও কিনতে বাধ্য হচ্ছেন তাঁরা।

রাজ্যজুড়ে পেঁয়াজের সঙ্কট। এই সঙ্কটকে কাজে লাগিয়েই কিছু অসাধু ব্যবসায়ী নেমে পড়েছেন কালোবাজারিতে। কলকাতার কোলে মার্কেটে পেঁয়াজের পাইকারি দর ৪৫ থেকে ৫৫ টাকা।

তবে আড়ত থেকে ২০ বস্তার নিচে পেঁয়াজ বিক্রি করেন না ব্যবসায়ীরা। সব খুচরো ব্যবসায়ীর ওই পরিমাণ পেঁয়াজ কেনার সামর্থ্য নেই। অভিযোগ, এই সুযোগকেই কাজে লাগাচ্ছেন কিছু অসাধু ব্যবসায়ী। মার্কেটের বাইরে চালান ছাড়াই পেঁয়াজ বিক্রি করছেন তাঁরা। ৪৫ টাকার জায়গায় ৬০ টাকায় পেঁয়াজ বিক্রি করছেন তাঁরা। তাই কিনতে বাধ্য হচ্ছেন খুচরো ব্যবসায়ীরা। ফলে খুচরো বাজারে পেঁয়াজের দাম দাঁড়াচ্ছে সত্তর টাকা। সরকার কম দামে পেঁয়াজ বিক্রি করলেও তাই সমস্যা মিটছে না। এখানেই প্রশ্ন উঠছে, সঙ্কটের মূলে না গিয়ে কম দামে পেঁয়াজ বিক্রি করে কীভাবে সমস্যার সমাধান সম্ভব?