ওয়েব ডেস্ক : টম্যাটো এখন আগুনে ফল। দামের ছ্যাঁকায় হাত পুড়ছে আম জনতার। কলকাতায় এক লাফে টম্যাটো পৌঁছে গিয়েছে ৭০ টাকায়। চেন্নাই, জয়পুরের মতো শহরে এক কেজি টম্যাটো কিনতে খরচ হচ্ছে নাকি ৮০ টাকা। কোথাও আবার সেঞ্চুরি করে এলিক ক্লাবে ঢুকে পড়েছে টম্যাটো।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে কেন এত বাড়ল দাম?


পর্যালোচনা করতে আজ প্রথম সারির মন্ত্রীদের নিয়ে বৈঠকেও বসে যান কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তবে, এসব এখন স্বপ্ন। টম্যাটো মোটেই ছেলেখেলার জিনিস নয় এখন। আগুনে ফল হয়ে উঠেছে। হাত দিলেই ছ্যাকা। দামের এমনই মহিমা। দেখতে আপাত নিরীহ। কাঁচা খেলেও উপকারী। রান্নাতেও আলাদা টেস্ট অবশ্যই এনে দেয় এই ফলটি। এহেন টম্যাটো দিনদিন যেন নাগালের বাইরে চলে যাচ্ছে আম জনতার।


শুধু এরাজ্যেই নয় দেশজুড়ে এক ছবি। দিল্লিতে পাইকারি বাজারে প্রতি কেজি টম্যাটো এখন বিক্রি হচ্ছে ৫৮ টাকায়। এমাসের শুরুতেও এই দাম ছিল কেজিপ্রতি ৩৮ টাকা। তবে এ মুহূর্তে সবাইকে পিছনে ফেলে দিয়েছে চেন্নাই। সেখানে টম্যাটো প্রতি কেজি ৮০ টাকা। অথচ জুনের শুরুতে এর দাম ছিল ৪৫ টাকা কেজি।


হু হু করে দাম বাড়ছে কলকাতাতেও। কোলে মার্কেটে টম্যাটোর পাইকারি রেট কেজিপ্রতি ৪৫ টাকা। খুচরো বাজারের অবস্থাও শোচনীয়। জগুবাবুর বাজারে টম্যাটো মিলছে কেজি প্রতি ৬০ টাকায়। লেক মার্কেটে এর দাম দাঁড়িয়েছে ৭০ টাকা কেজিতে। গড়িয়াহাট বাজারে ৬০ টাকা কেজি এবং মানিকতলা বাজারেও টম্যাটো-মূল্য ঘোরাফেরা করছে ৫৮ থেকে ৬০-এর মধ্যে। অগ্নিমূল্য টম্যাটোর কারণ কী?


রাজ্যে শীতকালীন যে টম্যাটো চাষ হয় এবছর সেই রসদ ফুরিয়েছে এপ্রিলের মধ্যেই। আগামী সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত ভরসা উত্তরপ্রদেশ ও বেঙ্গালুরু থেকে আমদানি করা টম্যাটো। কিন্তু এবার অকাল বর্ষায় ওই সমস্ত রাজ্যে টম্যাটোর ফলন ক্ষতিগ্রস্ত। ফলে তৈরি হয়েছে বড় ঘাটতি। এর জেরেই দাম চড়ছে এই লাল টুকটুকে সবজির।