Duare Ration: হাইকোর্টে রায়দান স্থগিত, বুধবার থেকে রাজ্যে পরীক্ষামূলকভাবে শুরু প্রকল্প

এবার বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেবেন ডিলাররাই।

Updated By: Sep 14, 2021, 11:41 PM IST
Duare Ration:  হাইকোর্টে রায়দান স্থগিত, বুধবার থেকে রাজ্যে পরীক্ষামূলকভাবে শুরু প্রকল্প

নিজস্ব প্রতিবেদন: হাইকোর্টে মামলা করেছেন ডিলাররা। শুনানি শেষে আপাতত রায়দান স্থগিত রেখেছে আদালত। ডিলারদের সহযোগিতার আশ্বাস দিয়েছে সরকার। পূর্ব ঘোষণা মতোই আগামিকাল অর্থাৎ বুধবার থেকে পরীক্ষামূলকভাবে রাজ্যে শুরু হতে চলেছে দুয়ারে রেশন প্রকল্প।

বিধানসভা ভোটে তৃণমূলের ইস্তাহারে 'দুয়ারে রেশন' (Duare Ration) প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তৃতীয় ক্ষমতা আসার পর এবার প্রকল্পটি চালু করার উদ্যোগ নিলেন মুখ্যমন্ত্রী। উত্তর থেকে দক্ষিণ, রাজ্যের প্রতিটি জেলায় পাইলট প্রোজেক্ট হিসেবে চালু হচ্ছে 'দুয়ারে রেশন'। খাদ্য় দপ্তর সূত্রে খবর, এই প্রকল্পের আওতায় থাকবে তিন হাজারের কিছু বেশি রেশন দোকান। প্রত্যেকটি জেলা থেকে বেছে নেওয়া হয়েছে নির্দিষ্ট সংখ্যক ডিলারকে।

কোন জেলায় কতজন ডিলার:
------------------------------

উত্তর ২৪ পরগনা - ১৭১
ব্যারাকপুর মহকুমা- ৯৬
বর্ধমান - ২৪৬
মূর্শিদাবাদ -২০৯
দক্ষিণ ২৪ পরগনা - ২০১
বাঁকুড়া - ১৯১
নদীয়া - ১৮৪
পঃ মেদিনীপুর - ১৭২
পুরুলিয়া - ১৬৭
হুগলী - ১৪৮
পূর্ব মেদিনীপুর - ১৩৬
মালদহ - ১১৩
উঃ দিনাজপুর - ১০৫
হাওড়া - ১০৩
কোচবিহার - ৯২
আলিপুরদুয়ার - ৬৯
কালিম্পং- ৩০ 

কীভাবে বাড়িতে বাড়িতে পৌঁছে দেওয়া হবে রেশন? জানা গিয়েছে, গাড়ির ব্য়বস্থা করতে হবে ডিলারদেরই। গাড়ির খরচ বাবদ আলাদা করে কোনও টাকা দেবে না খাদ্য দফতর। তবে, ইউনিট প্রতি কমিশন মিলবে ৭৫ পয়সা। এই ব্যবস্থা চালু থাকবে আগামি একমাস। এই প্রকল্প চালুর করার মতো পরিকাঠামো কোথায়? এই প্রশ্নে তুলে আবার হাইকোর্টে মামলা করেছেন ডিলার একাংশ। 'দুয়ারে রেশন' কেন্দ্রের আইন-বিরুদ্ধে বলেও দাবি করেছেন মামলাকারীরা। শুক্রবার মামলার শুনানিতে সদ্য পদত্যাগী অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত বলেন,'দুয়ারে রেশন প্রকল্প ভবিষ্যতেও চলবে। সামান্য কয়েকজন ডিলার আদালতে এসেছেন। সংখ্যাগরিষ্ঠ ডিলার প্রকল্পের সঙ্গে আছেন। তাঁরা আদালতে আসেননি'। একইসঙ্গে অ্যাডভোকেট জেনারেল জানান,'কোনও ডিলারের আইনি অধিকার কেড়ে নেওয়া হয়নি। আমরা ডিলারদের অতিরিক্ত সহযোগিতা করছি'। আপাতত স্থগিত রায়দান।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)