নতুন ভাবে সাজছে রাজ্যের শহরগুলি

গত চার বছরে রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের ছবি ধরা পড়েছে। গ্রাম, শহর সর্বত্র উন্নয়ন ঘটিয়েছে বর্তমান সরকার। কলকাতাবাসীর সুবিধার্থে চালু হয়েছে পার্ক সার্কাস ফ্লাই ওভার। চালু হয়েছে জল হিন্দ ও গার্ডেন রিচ ওয়াটার সাপ্লাই স্কিম।

Updated By: Feb 29, 2016, 07:31 PM IST
নতুন ভাবে সাজছে রাজ্যের শহরগুলি
১. রবীন্দ্র তীর্থ, ২. বৈষ্ণবঘাটা এললার উন্নয়ন, ৩. ইকো পার্ক, ৪. গীতাঞ্জলি স্টেডীয়াম

ওয়েব ডেস্ক: গত চার বছরে রাজ্যের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের ছবি ধরা পড়েছে। গ্রাম, শহর সর্বত্র উন্নয়ন ঘটিয়েছে বর্তমান সরকার। কলকাতাবাসীর সুবিধার্থে চালু হয়েছে পার্ক সার্কাস ফ্লাই ওভার। চালু হয়েছে জল হিন্দ ও গার্ডেন রিচ ওয়াটার সাপ্লাই স্কিম। তৈরি করা হয়েছে গঙ্গাসাগর বকখালি ডেভলপমেন্ট অথরিটি, ফুরফুরা শরিফ ডেভলপমেন্ট অথরিটি এবং তারাপীঠ রামপুরহাট ডেভলপমেন্ট অথরিটি। ওয়াটার সাপ্লাই স্কিম ৬২ থেকে বেড়ে হয়েছে ৭৩। বৃষ্টির জলকে কাজে লাগাতে দক্ষিণ দমদমে তৈরি হয়েছে 'স্টর্ম ওয়াটার ড্রেনেজ'।  

এখানেই থেমে থাকেনি শহরের উন্নয়ন। তৈরি হয়েছে গীতাঞ্জলি স্টেডিয়াম। নিউ টাউনে তৈরি হয়েছে ইকো টুরিজম পার্ক, প্রকৃতি তীর্থ, বর্ধমানে ম্যান্ডেলা পার্ক, ডুমুরজোলায় ইকো পার্ক। এছাড়াও শহরের আকর্ষণ বাড়াতে তৈরি হয়েছে রবীন্দ্র তীর্থ, নজরুল তীর্থ, মাদার্সের ওয়াক্স মিউজিয়াম। আধুনিকীকরণ করা হয়েছে নজরুল মঞ্চের। যাতায়াতের সুবিধার জন্য কেষ্টপুর থেকে  জোরা মন্দির পর্যন্ত এলিভেটেড করিডর বানানো হয়েছে। কাজ চলছে জিঞ্জিরাবাজার-বাটানগর ফ্লাই ওভারের। কলকাতা শহর পেয়েছে মিলন মেলা সাবওয়ে ও বেদিয়াপাড়া আন্ডারপাস।

পড়ুন বিশ্ব বাংলার উদ্যোগে আবার ফিরে আসছে তালপাতার সেপাই

পর্যটকদের আরও সুবিধা করে দিতে মিলেনিয়াম পার্ক ও দক্ষিণেশ্বরে চলছে 'স্কাই-ওয়াক' তৈরির কাজ। কলকাতা শহরকে যানজট মুক্ত করতে  ম্যানুয়েল সিগন্যাল পাল্টে করা হয়েছে 'অটো ম্যানুয়েল সিগন্যাল'। তৈরি হয়েছে কমিউনিটি মার্কেট, ফুটবল ও ক্রিকেটের মাঠ। তৈরি হয়েছে গেটওয়ে অব হলদিয়া, সতীস সামন্ত হলদিয়া ট্রেড সেন্টার, ওয়েলকামগেট অব দীঘা। এছাড়াও রাজ্যে আসছে ৬টি টাউনশিপ। ডাবগ্রাম, বোলপুর, আসানসোল, কল্যাণী, বারুইপুর এবং ডুমুরজোলা।

<iframe width="100%" height="351" src="https://www.youtube.com/embed/AWSehn1wf8w" frameborder="0" allowfullscreen></iframe>