WB assembly election 2021: তৃণমূলের 'স্বৈরতান্ত্রিক নৈরাজ্য' এবং বিজেপির 'আগ্রাসনে'র বিরুদ্ধে ভোটবার্তা বুদ্ধদেবের

বাম গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ জোট সরকার গড়লে পশ্চিমবঙ্গে নতুন ইতিহাস তৈরি হওয়ার কথা বলেন বুদ্ধদেব ভট্টাচার্য।

Updated By: Mar 30, 2021, 06:25 PM IST
 WB assembly election 2021: তৃণমূলের 'স্বৈরতান্ত্রিক নৈরাজ্য' এবং বিজেপির 'আগ্রাসনে'র  বিরুদ্ধে ভোটবার্তা বুদ্ধদেবের
ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন: অচলায়তনে জড়ত্ব ঘোচানোর বার্তা এনেছিল পঞ্চকেরা। এ রাজ্যে বাম-আন্দোলনও যেন অনেকাংশে সেই অচলায়তনেই পর্যবসিত। সেখানেও বার্তা এল। এই বসন্তদিনেই এল। তবে তা নবীন প্রাণের কোনও বার্তা নয়। বঙ্গ-সিপিএমকে এখনও নির্ভর করতে হচ্ছে প্রাক্তন মুখ্যমন্ত্রী সাতাত্তর বছরের বুদ্ধদেব ভট্টাচার্যের উপরই। একটি অডিয়ো বার্তায় তিনি উৎসাহিত করেছেন তাঁর অনুগামী সমর্থকদের।

তিন মিনিট একচল্লিশ সেকেন্ডের ওই অডিয়ো বার্তায় বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadev Bhattacharya) খুব স্বাভাবিক ভাবেই রাজ্য ও কেন্দ্র উভয় শাসকদলেরই কড়া সমালোচনা করেছেন এবং বাম গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ জোটের হয়ে সওয়াল করেছেন।

আরও পড়ুন: WB Assembly Election 2021 LIVE: হাইভোল্টেজ নন্দীগ্রাম, আজ ফের ভোটপ্রচারে অমিত শাহ, পরপর ৪ টি রোড শো

বাম সমর্থক, অনুগামী ও নাগরিকবৃন্দের প্রতি তাঁর অডিয়ো বার্তার একেবারে প্রথমেই বুদ্ধদেব বলেছেন, 'আমরা সকলেই বুঝতে পারছি, এ রাজ্যের রাজনীতিতে এ এক সন্ধিক্ষণ।' তিনি বলে চলেন, 'বামফ্রন্টের (left front) আমলে আমরা স্লোগান দিয়েছিলাম-- কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ। সেই চিন্তাধারা নিয়েই আমরা এগিয়েছি। কৃষিতে যেমন সাফল্য এসেছিল, তেমন শিল্পের প্রসার ঘটতেও শুরু করেছিল। বামফ্রন্ট অপসারিত হওয়ার পরে তৃণমূলের সরকার রাজ্য জুড়ে এক ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে।' 

রাজ্যের তৃণমূল-আমলের তীব্র সমালোচনা করে এরপর বুদ্ধদেব বলেন, 'রাজ্যের অর্থনীতিতে বিপর্যয়, হতাশা, কৃষিতে সঙ্কট, কৃষকের সঙ্কট, কৃষিজাত দ্রব্যের দাম আকাশছোঁয়া হয়েছে। অন্যদিকে, এ রাজ্যে শিল্প, শিল্পায়ন সম্পূর্ণ স্তব্ধ হয়ে গিয়েছে। গত দশ বছরে উল্লেখযোগ্য একটি শিল্পও আসেনি। নন্দীগ্রামে এখন শ্মশানের নীরবতা।' এরপর তিনি একে একে শিক্ষা-স্বাস্থ্য, নাগরিকজীবন, মহিলাদের নিরাপত্তাহীনতা, দিশাহীন যুবসমাজের কথা বলেন। 

তৃণমূলের (tmc) শাসনকে 'স্বৈরতান্ত্রিক নৈরাজ্য' বলে বুদ্ধদেব বিজেপির (bjp) 'আগ্রাসনে'র কথাও উল্লেখ করেন। এবং এই প্রেক্ষিতে তাহলে রাজ্যবাসীর কী করা উচিত, এই মর্মে পরামর্শ দিয়ে প্রবীণ এই বামপন্থী নেতা বলেন, ' বামফ্রন্ট, কংগ্রেস এবং একটি ধর্মনিরপেক্ষ দল'কে ঘিরে রাজ্যে নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। এই নির্বাচনে সংগ্রাম করার জন্য এই মঞ্চ তৈরি হয়েছে বলে উল্লেখ করেন তিনি-- এই জোট রাজ্যে সরকার গড়লে তারা 'বিপদগ্রস্ত গণতন্ত্রকে রক্ষা করবে'। শেষে তিনি বলেন, বাম গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ জোটের সরকার তৈরি হলে পশ্চিমবঙ্গে নতুন ইতিহাস তৈরি হবে।

এখন অপেক্ষা! বুদ্ধদেবের নিজের দল এবং তাঁর দলকে নিয়ে নতুন যে-জোট তৈরি হয়েছে সেই জোট, তাঁর যে ভোট-বার্তা পেল, তা ইভিএমে নতুন বসন্ত আনে কিনা, সেটাই এখন দেখার। 

আরও পড়ুন: WB assembly election 2021 : 'ভোট মিটলেই সব পগার পার, ভোটের পর পুলিস আমাদের', হুঁশিয়ারি মমতার

.