Jadavpur University: যাদবপুরে সিসিটিভি বসানোর জন্য অর্থ মঞ্জুর করল শিক্ষা দফতর

Jadavpur University:কয়েকদিন আগেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ঘেরাও করে ছাত্রদের একাংশ। তাদের বক্তব্য ছিল তাদের সঙ্গে আলোচনা না করে কেন সিসিটিভি বসানোর সিদ্ধান্ত নেওয়া হবে? এনিয়ে আগামী ১ সেপ্টেম্বর সব পক্ষকে নিয়ে বৈঠক ডেকেছেন উপাচার্য

Updated By: Aug 30, 2023, 12:44 PM IST
Jadavpur University: যাদবপুরে সিসিটিভি বসানোর জন্য অর্থ মঞ্জুর করল শিক্ষা দফতর

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সিসিটিভি বসানোর জন্য অর্থ মঞ্জুর করল শিক্ষা দফতর। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, সিসিটিভির জন্য ৩৮ লক্ষ টাকা মঞ্জুর করা হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে গত শুক্রবার শিক্ষা দফতরে একটি ফাইল পাঠানো হয়। সেখানে বলা হয় সিসিটিভি বসানোর জন্য প্রায় ৩৮ লক্ষ টাকা খরচ হবে। সেই আর্জিতে চূড়ান্ত মঞ্জুরি দিয়েছে শিক্ষা দফতর। ফাইলটি অর্থ দফতরে পাঠিয়ে দেওয়া হয়েছে। এর ফলে সিসিটিভি লাগানোর ক্ষেত্রে অর্থের কোনও সমস্যা রইল না বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন- চলতি সপ্তাহেই সিসিটিভি বসছে যাদবপুরে....

ছাত্রমৃত্যুর ঘটনার পর থেকে সিসিটিভি বসানো নিয়ে টালবাহানা চলছিল। তবে অর্থ মঞ্জুর হওয়ার পর আর আর্থিক সমস্য়া থাকল না। ইউজিসির নিয়ম অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে সিসিটিভি লাগাতে হবে। তার পরেও এনিয়ে গড়মসি চলছিল। সিসিটিভি না থাকায় একাধিকবার ইউজিসির ভর্তসনার মুখে পড়তে হয় বিশ্ববিদ্যালয়কে। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয় সিসিটিভি লাগানোর চেষ্টা হয়েছিল কিন্তু তা শেষপর্যন্ত বসানো যায়নি। কিন্তু কেন তা করা যায়নি তা স্পষ্ট করে বলা হয়নি। শেষপর্যন্ত গত ২১  আগস্ট বিশ্ববিদ্যালয়ের তরফে একটি সরকারি সংস্থার সঙ্গে যোগাযোগ করা হয়। তাদের কাছ থেকে একটি হিসেব চাওয়া হয়। খরচের সেই হিসেব পাওয়ার পরই গত শুক্রবার প্রয়োজনীয় অর্থের জন্য শিক্ষা দফতরকে জানানো হয়। জানানো হয় ২৬টি সিসিটিভি লাগাতে ৩৮ লক্ষ টাকা খরচ হবে।

এদিকে, কয়েকদিন আগেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ঘেরাও করে ছাত্রদের একাংশ। তাদের বক্তব্য ছিল তাদের সঙ্গে আলোচনা না করে কেন সিসিটিভি বসানোর সিদ্ধান্ত নেওয়া হবে? এনিয়ে আগামী ১ সেপ্টেম্বর সব পক্ষকে নিয়ে বৈঠক ডেকেছেন উপাচার্য।

উল্লেখ্য়, ইউজিসির গাইডলাইন মেনেই সিসিটিভি লাগানোর উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এনিয়ে পড়ুয়াদের সঙ্গেও বসবে কর্তৃপক্ষ।  সেই বৈঠকে কী সিদ্ধান্ত হবে তা পরের বিষয়। তবে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টে টাকা এসে গেলে সিসিটিভি বসানোর ক্ষেত্রে আর কোনও বাধা থাকছে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.