C V Ananda Bose to learn Bengali: মনে-প্রাণে বাঙালি, আনন্দ বোসের বাংলায় 'হাতেখড়ি' মমতার সামনেই

রাজ্যপালের দায়িত্ব নেওয়ার পর থেকেই তিনি খোঁজ নেওয়া শুরু করেন যে এরাজ্যে বাংলা কিভাবে শেখানো হয়। তখনই তিনি জানতে পারেন সরস্বতী পুজোর দিন বাংলা শেখার ক্ষেত্রে হাতেখড়ি হয় শিশুদের। সেই প্রথা মেনে এ বছর সরস্বতী পুজোর দিনই হাতেখড়ি নেবেন বলে ঠিক করেন

Updated By: Jan 19, 2023, 06:10 PM IST
C V Ananda Bose to learn Bengali: মনে-প্রাণে বাঙালি, আনন্দ বোসের বাংলায় 'হাতেখড়ি' মমতার সামনেই
ছবি-প্রতীকী

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: একসময় কলকাতায় কর্মজীবন শুরু করেছিলেন রাজ্যের বর্তমান রাজ্যপাল সি ভি আনন্দ বোসের। নেতাজি সুভাষ চন্দ্র বসু তাঁর এতটাই কাছের মানুষ যে তাঁর পরিবারের সবার নামের সঙ্গে জড়িয়ে রয়েছে বোস। আর রবীন্দ্রনাথ তো রয়েইছেন। রাজ্যপাল হওয়ার পর থেকে অনেকবারই তিনি বাংলা শেখার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিলেন তিনি। এবার সেটাই আনুষ্ঠানিকভাবে করতে চলেছেন এবার সরস্বতী পুজোর দিন অর্থাত্ ২৬ জানুয়ারি। ওই দিনই হবে রাজ্যপালের বাংলায় হাতেখড়ি। ওই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রীকে।

আরও পড়ুন-ক্ষমতায় আনুন; চোর ধরব আবার জেলেও ঢোকাব, পঞ্চায়েত ভোটের দামামা বাজিয়ে দিলেন নাড্ডা    

রাজভবন সূত্রে খবর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস। রেড রোডের কুচকাওয়াজে অংশ নেবেন রাজ্যপাল। রীতি অনুযায়ী বিকেলে রাজভবনে অ্যাট হোম অনুষ্ঠান হয়। আর এবার সেই অনুষ্ঠানের দিনই হাতেখড়ি হবে রাজ্যপালের। ওই দিন থেকেই বাংলা শেখা শুরু হবে রাজ্যপালের।

রাজ্যপালের দায়িত্ব নেওয়ার পর থেকেই তিনি খোঁজ নেওয়া শুরু করেন যে এরাজ্যে বাংলা কিভাবে শেখানো হয়। তখনই তিনি জানতে পারেন সরস্বতী পুজোর দিন বাংলা শেখার ক্ষেত্রে হাতেখড়ি হয় শিশুদের। সেই প্রথা মেনে এ বছর সরস্বতী পুজোর দিনই হাতেখড়ি নেবেন বলে ঠিক করেন। ঠিক বাঙালি নিয়ম মেনে যেভাবে স্লেট-পেন্সিলে হাতেখড়ি হয় সেই প্রথাই মেনে হাতেখড়ির ইচ্ছা প্রকাশ করেছেন রাজ্যপাল। তবে এক্ষেত্রে তাকে হাতে খড়ি দেবে প্রাথমিক স্কুলের ৩ ছাত্র-ছাত্রী। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী, মুখ্যমন্ত্রী এছাড়া সাধারণভাবে অ্যাট হোম অনুষ্ঠানে যাদেরকে ডাকা হয় তাঁরা। পরবর্তীকালে রাজ্যপালকে বাংলা কে শেখাবেন ,সপ্তাহে কদিন তার ক্লাস চলবে সেই বিষয়টি অবশ্য এখনও স্থির হয়নি।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.