WB Lok Sabha Election 2024: মোতায়েন ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, শহরে ৬০০ কিউআরটি, নিরাপত্তার ঘেরাটোপে আজ শেষ দফার ভোটগ্রহণ

WB Lok Sabha Election 2024: সপ্তম দফার নির্বাচনে নিরাপত্তায় কোনও ফাঁক রাখতে চাইছে না কমিশন। আগামিকাল ভোটে মোট বুথ রয়েছে ১৭ হাজার ৪৭০ বুথ। এর মধ্যে ৩ হাজার ৭৪৮টি বুথ স্পর্শকাতর। নিরাপত্তার জন্য মোতায়েন করা হচ্ছে মোট ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

Updated By: May 31, 2024, 11:56 PM IST
WB Lok Sabha Election 2024: মোতায়েন ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, শহরে ৬০০ কিউআরটি, নিরাপত্তার ঘেরাটোপে আজ শেষ দফার ভোটগ্রহণ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বলা যেতে পারে লম্বা ইনিংসের পরিসমাপ্তি ঘটতে চলেছে আগামিকাল। শনিবার লোকসভা ভোটের সপ্তম ও শেষ দফা। এই দফায় রয়েছে মোট ৯টি কেন্দ্র। উল্লেখযোগ্য কেন্দ্রের মধ্যে রয়েছে ডায়মন্ডহারবার, যদবপুর ও দমদম। ডায়মন্ডহারবারে এবার দাঁড়িয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, দমদমে সৌগত রায়। যাদবপুরে একেবারে তরুণ প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস। এছাড়াও উত্তর, দক্ষিণ কলকাতা, জয়নগর মথুরাপুরে হতে পারে জোর লড়াই। এর জন্য বিরাট নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন-পুরনো ফর্মে মদন মিত্র, ভোটের আগের দিনই মুখে 'দমদম দাওয়াই'

এবার বারাসাত কেন্দ্রে তৃণমূলের প্রার্থী কাকলি ঘোষ দস্তিদার, উত্তর কলকাতায় সুদীপ বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ কলকাতায় মালা রায়। সুদীপের বিরুদ্ধে এবার বিজেপির প্রার্থী সদ্য তৃণমূল ছাড়া তাপস রায়। এই লড়াই কতটা জমে সেটাই দেখার। বসিরহাটে গতবারের সাংসদ নুসরত জাহানের বদলে প্রার্থী করা হয়েছে হাজি নুরুল ইসলামকে। তাঁর বিরুদ্ধে দাঁড়িয়েছেন বিজপির রেখা পাত্র। অন্যদিকে, যাদবপুরে মিমিকে সরিয়ে তৃণমূল প্রার্খী করেছে সায়নী ঘোষকে। সন্দেশখালি ঘটনার কথা মাথায় রেখে বলা যায় বসিরহাট কেন্দ্রের ভোটের দিকে মানুষের নজর থাকবে।

সপ্তম দফার নির্বাচনে নিরাপত্তায় কোনও ফাঁক রাখতে চাইছে না কমিশন। আগামিকাল ভোটে মোট বুথ রয়েছে ১৭ হাজার ৪৭০ বুথ। এর মধ্যে ৩ হাজার ৭৪৮টি বুথ স্পর্শকাতর। নিরাপত্তার জন্য মোতায়েন করা হচ্ছে মোট ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। কুইক রেসপন্স টিম থাকবে ১ হাজার ৯৫৮টি।  এর মধ্যে ৬০০ কুইক রেসপন্স টিম থাকবে শহরে। মোতায়েন থাকেছে ৩৩ হাজার ২৯৩ জন রাজ্য পুলিস।  

ওয়েব কাস্টিংরের মাধ্যমে প্রতিবার বুথের ভেতরে কী হয় তার খবর রাখে নির্বাচন কমিশন। এবার বন্দর এলাকায় বুথের ভেতরের ঘটনা রেকর্ড করার ব্যবস্থা করছে। কলকাত-সহ অন্যান্য এলাকাও নজরদারিতে। তবে বুথের বাইরে গন্ডগোলের বিষয়টি ভাবাচ্ছে নির্বাচন কমশিনকে। দিল্লি থেকে জাতীয় নির্বাচন কমিশনও বিষয়টি নজরে দিতে বলেছে। ফলে রেকর্ড সংখ্যক কিউ আর টি থাকছে। শুধুমাত্র শহরেরই থাকেছে ৬০০ টিম। ভাঙড়, সন্দেশখালি, কাশীপুরে গন্ডগোলের ইতিহাস রয়েছে। ওইসব এলাকায় বাড়তি নজর রাখছে নির্বাচন কমিশন। সন্ধের পর থেকেই বাড়িতি ফোর্স মুভমেন্ট করানোর ব্যবস্থা হচ্ছে।   

সপ্তম দফায় মোট ভোটার ১ কোটি ৬৩ লক্ষ ৪০ হাজার ৩৪৫ জন। পুরুষ ভোটার ৮৩ লক্ষ ১৯ হাজার ৪৮১ । মহিলা ৮০ লক্ষ ২০ হাজার ৩২৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার ৫৩৮ জন। ৮৫ বছরের বেশি বয়স ১লক্ষ ৩৭ হাজার ১৭২ জন ভোটারের। ১০০ বছর পেরিয়ে গিয়েছেন এমন ১,১৫৫ জন ভোটারও রয়েছেন রাজ্যের সপ্তম দফার নির্বাচনে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.