ফ্রি-তে টিকাকরণ, পথ্য ও অক্সিজেনের জোগান- দায়িত্ব নিয়েই Modi-কে চিঠি Mamata-র

প্রধানমন্ত্রীর (PM Modi) কাছে ৪টি অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। 

Updated By: May 5, 2021, 09:28 PM IST
ফ্রি-তে টিকাকরণ, পথ্য ও অক্সিজেনের জোগান- দায়িত্ব নিয়েই Modi-কে চিঠি Mamata-র

নিজস্ব প্রতিবেদন: নবান্নের (Nabanna) চেয়ারে বসেই কোভিড মোকাবিলায় সচেষ্ট হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিনামূল্যে টিকাকরণ, অক্সিজেন ও ওষুধের দাবিতে চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে (PM Modi)। চিঠিতে মমতার (Mamata Banerjee) আর্জি, গোটা দেশে বিনামূল্যে টিকাকরণ কর্মসূচি শুরু করতে হবে। বাড়াতে হবে টিকার জোগান।               

গত ২৪ ফেব্রুয়ারির চিঠির কথা মনে করিয়ে এ দিন মমতা (Mamata Banerjee) লিখেছেন,''আপনাকে চিঠি দিয়ে ভ্যাকসিন কিনতে চেয়েছিলাম। রাজ্যবাসীকে যাতে বিনামূল্যে টিকা দিতে পারি। এখনও তার উত্তর পাইনি।''

প্রধানমন্ত্রীর কাছে ৪টি অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী-     
        
১। সকলের জন্যে বিনামূল্যে টিকাকরণ কর্মসূচি শুরু করুন। রাজ্যে টিকার জোগান নেই। ১৮-র ঊর্ধ্বে সকলের টিকাকরণ শুরু করার সিদ্ধান্ত কেন্দ্র নিলেও, তা করা যাচ্ছে না। তাই টিকার জোগান বাড়ান।

২। রেমডেসিভির, টোসিলিজুমাবের মতো অত্যাবশ্যক ওষুধের জোগান বাড়াতে হবে। রাজ্যে ১০ হাজার ডোজ রেমডেসিভির ও ১ হাজার ভায়াল লাগবে টোসিলিজুমাবের।

৩।  দৈনিক ২০০ মেট্রিক টন অক্সিজেনের চাহিদা বেড়ে হয়েছে ৪০০ মেট্রিক টনে। আগামী দিনে তা বেড়ে ৫০০ মেট্রিক টনে পৌঁছতো পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেই ঘাটতি পূরণণে দৈনিক ৫০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ দরকার রাজ্যে। 

৪। অক্সিজেন সিলিন্ডারের ঘাটতিই এখন উদ্বেগের কারণ। ৭০ ইউনিট পিএসএ ইউনিট বাংলার জন্য বরাদ্দ করা হয়েছে বলে জেনেছি। কিন্তু সেগুলি কার্যকর করতে সময় লাগবে। প্রয়োজন মেটাতে তাই বর্তমান ব্যবস্থাকে শক্তিশালী করতে হবে। 

অতিমারির মোকাবিলায় কেন্দ্রের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ করেছিলেন মমতা (Mamata Banerjee)। তবে এই চিঠিতে একসঙ্গে কাজ করলে কোভিড জয় সম্ভব বলে উল্লেখ করেছেন। তাঁর দাবি,বিনামূল্যে সকলের জন্য অবিলম্বে টিকাকরণ কর্মসূচি শুরু করতে হবে।

আরও পড়ুন- শপথের পর 'নরেন্দ্র মোদীজি'-কে ধন্যবাদ জানিয়ে সৌজন্য রক্ষা Mamata-র

.