আগামী ২২ জুলাই উচ্চমাধ্যমিকের রেজাল্ট; ওয়েবসাইট, অ্যাপ, এসএমএসে জানা যাবে ফল

কোভিড পরিস্থিতিতে চলতি বছর বাতিল হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। 

Updated By: Jul 13, 2021, 07:18 PM IST
আগামী ২২ জুলাই উচ্চমাধ্যমিকের রেজাল্ট; ওয়েবসাইট, অ্যাপ, এসএমএসে জানা যাবে ফল

নিজস্ব প্রতিবেদন: আগামী ২২ জুলাই প্রকাশিত হতে চলেছে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। বিকেল ৪টে থেকে এসএমএস, মোবাইল অ্যাপ, ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা। পরের দিন ২৩ জুলাই সকাল ১১টা থেকে মার্কশিট ও অন্যান্য শংসাপত্র সংগ্রহ করা যাবে। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে এ কথা জানাল উচ্চমাধ্য়মিক শিক্ষা সংসদ। ২০ জুলাইয়ের মধ্যে মাধ্যমিকের ফলপ্রকাশ হতে পারে বলে খবর। 

কোভিড পরিস্থিতিতে দিল্লির দুই বোর্ড আগেই বাতিল করেছিল দশম ও দ্বাদশের পরীক্ষা। বাংলায় প্রথমে পরীক্ষা নেওয়ার কথা থাকলেও পরে তা বাতিল করা হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, জুলাইয়ের মধ্যে মাধ্যমিক  (Madhyamik) ও উচ্চমাধ্যমিকের  (Higher Secondary)। সেই মতো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি দিয়ে জানাল, ২২ জুলাই প্রকাশিত হবে ফল। ওই দিন বিকেল ৪টে থেকে ওয়েবসাইট, এসএমএস, মোবাইল অ্যাপের মাধ্যমে রেজাল্ট দেখা যাবে। রয়েছে ডাউনলোডের সুবিধাও। 

ফল জানতে লগ ইন করতে হবে-

https://www.results.shiksha/

http://wbresults.nic.in/

https://www.exametc.com/

https://www.westbengal.shiksha/

http://www.indiaresults.com/select-state.htm

অথবা এমএমএস করতে পারেন- WB12 space<Roll number দিয়ে পাঠান 56070 নম্বরে।  

মোবাইল অ্যাপ- https://www.results.shiksha/

পরীক্ষা বাতিল হওয়ার পর মূল্যায়নের পদ্ধতি প্রকাশ করে মধ্য শিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তারা জানায়, নবম শ্রেণির বার্ষিক পরীকা ও দশম শ্রেণির ইন্টারনাল ফর্মেটিভ অ্যাসেসমেন্টে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি হবে দশমের মার্কশিট। আর উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে মাধ্যমিকের সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ৪টি বিষয়ের ৪০ শতাংশ ও একাদশ শ্রেণির থিওরি ও প্র্যাকটিক্যালের ৬০ শতাংশ নিয়ে তৈরি হবে রেজাল্ট।   

আরও পড়ুুন- পিএসি-মুকুল নিয়ে রাজ্যে রাজ্যে নথি পাঠাচ্ছে BJP, দেশজুড়ে TMC বিরোধী প্রচারে Suvendu

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

.