Bengal Cabinet Reshuffle: পর্যটনে সম্ভাব্য বাবুল, পরিবহণ হারাচ্ছেন ফিরহাদ! মমতার মন্ত্রিসভায় বড়সড় রদবদল

Bengal Cabinet Reshuffle: শিক্ষা দফতরে এবার কোনও প্রতিমন্ত্রী থাকছেন না। মন্ত্রিসভা থেকে পরেশ অধিকারী, হুমায়ুন কবীর ও রত্না নাগ বাদ পড়তে চলেছেন বলে একপ্রকার চূড়ান্ত।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Aug 3, 2022, 05:51 PM IST
Bengal Cabinet Reshuffle: পর্যটনে সম্ভাব্য বাবুল, পরিবহণ হারাচ্ছেন ফিরহাদ! মমতার মন্ত্রিসভায় বড়সড় রদবদল
ফাইল ছবি

শ্রেয়সী গাঙ্গুলি: মমতার মন্ত্রিসভার পুনর্বিন্যাস। ব্যাপক রদবদল মন্ত্রিসভার। একুশের শপথের পর এই প্রথম এতবড় রদবদল। সম্ভবত ফিরহাদের হাকিমের হাত থেকে যেতে চলেছে পরিবহণ দফতর। পরিবহণ দফতরে সম্ভবত আসতে চলেছেন মন্ত্রী তালিকায় নতুন মুখ স্নেহাশিষ চক্রবর্তী। অন্যদিকে, পর্যটন দফতরের দায়িত্ব সম্ভবত পেতে চলেছেন নতুন মন্ত্রী বাবুল সুপ্রিয়। সেচ দফতরেও সম্ভাব্য মন্ত্রী আরেক নতুন মুখ পার্থ ভৌমিক। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী সম্ভবত হচ্ছেন উদয়ন গুহ। তিনিও এবার মন্ত্রিসভায় নতুন মুখ। মন্ত্রিসভার পুনর্বিন্যাসে নতুন মুখ এবার ৮ জন।

নতুন মন্ত্রীদের শপথ নেওয়ার পাশাপাশি দফতর বণ্টনেও ব্যাপক রদবদল হচ্ছে এবার। টেকনিক্যাল এডুকেশন দফতরের দায়িত্ব সম্ভবত পেতে চলেছেন ইন্দ্রনীল সেন। বর্তমানে তিনি পর্যটন দফতরের দায়িত্বে আছেন। তবে এবার শিক্ষা দফতরে কোনও প্রতিমন্ত্রী থাকছেন না। মন্ত্রিসভা থেকে পরেশ অধিকারী, হুমায়ুন কবীর ও রত্না নাগ বাদ পড়তে চলেছেন বলে একপ্রকার চূড়ান্ত। মেয়ের চাকরিতে নিয়োগ নিয়ে এসএসসি কাণ্ডে দুর্নীতিতে জড়ান পরেশ অধিকারী। 

বুধবার মন্ত্রী হিসেবে রাজভবনে মোট শপথ নেন ৯ জন। তারমধ্যে ৮ জন-ই নতুন মুখ। মোট ৯ জনের মধ্যে পূর্ণমন্ত্রী ৫ জন। পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেন প্রদীপ মজুমদার, পার্থ ভৌমিক, বাবুল সুপ্রিয়, উদয়ন গুহ ও স্নেহাশিষ চক্রবর্তী। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হলেন বীরবাহা হাঁসদা ও বিপ্লব রায়চৈৌধুরী। আর প্রতিমন্ত্রী তাজমুল হোসেন ও সত্যজিৎ বর্মণ। এরমধ্যে বীরবাহা হাঁসদা ছাড়া, বাকি ৮ জন-ই নতুন মুখ। 

মমতার মন্ত্রিসভায় ঠাঁই পাওয়ার পর মন্ত্রী বাবুল বলেন, 'বাংলার হয়ে কাজ করব। মানুষের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি। নতুন করে রাজনীতিতে ফেরার অনুপ্রেরণা পেয়েছি।' মন্ত্রী বিপ্লব রায়চৌধুরী বলেন, 'মুখ্যমন্ত্রী যা দায়িত্ব দিয়েছেন, পূর্ণ উদ্যমে করব।' মন্ত্রী পার্থ ভৌমিক বলেন, 'দল যেভাবে বলবে সেভাবে কাজ করব। আমি দলের অনুগত সৈনিক।'

প্রসঙ্গত, এসএসসি নিয়োগ দুর্নীতি কাণ্ডে পার্থ চট্টোপাধ্য়ায় গ্রেফতার হওয়ায়, তাঁর হাতে থাকা শিল্প-বাণিজ্য, তথ্যপ্রযুক্তি, পরিষদীয় দফতরের মত অত্যন্ত গুরুত্বপূর্ণ দফতরগুলিকে মুখ্যমন্ত্রীকে বণ্টন করতে হবে। সেইসঙ্গে রয়েছে পঞ্চায়েত দফতরও। গত বছরের নভেম্বরে তৎকালীন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় প্রয়াত হন। পঞ্চায়েত দফতরের অতিরিক্ত দায়িত্ব তখন দেওয়া হয় পুলক রায়কে। ওই দফতরেরই প্রতিমন্ত্রী হন বেচারাম মান্না। তারপর দীর্ঘ রোগভোগে প্রয়াত হন মন্ত্রী সাধন পাণ্ডেও। তাঁর প্রয়াণের পর ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্বে আনা হয় মানস ভুঁইঞাকে। 

আরও পড়ুন, SSC Scam: এসএসসিকাণ্ডে এবার নজরে জেলা! ভাইরাল প্রাক্তন প্রাথমিক শিক্ষা সংসদ চেয়ারম্যানের অডিয়ো ক্লিপ

Anubrata Mondal, ED Raid In Birbhum: এবার নজরে অনুব্রত? গোরুপাচার কাণ্ডে বীরভূমে কেষ্ট ঘনিষ্ঠ নেতা-ব্যবসায়ীর বাড়িতে ইডি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.