BGBS: কোন ক্ষেত্রে বিনিয়োগে পাখির চোখ রাজ্যের! রাজ্যে কী সুবিধা পাবেন শিল্পপতিরা?

আমন্ত্রিত প্রতিনিধিদের সামনে তুলে ধরা হচ্ছে রাজ্যের স্থিতিশীল এবং শিল্পবান্ধব সরকারের সদিচ্ছার কথা

Updated By: Apr 20, 2022, 12:48 PM IST
BGBS: কোন ক্ষেত্রে বিনিয়োগে পাখির চোখ রাজ্যের! রাজ্যে কী সুবিধা পাবেন শিল্পপতিরা?
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন: এই সম্মেলনের মাধ্যমে পশ্চিমবঙ্গ শিল্পকে আকর্ষণ করতে চাইছে। পশ্চিমবঙ্গের মত রাজ্যে কর্মসংস্থান তৈরি করে MSME। গত ১০ বছরে এই সেক্টরে অনেকটা এগিয়েছে পশ্চিমবঙ্গ। বর্তমানে MSME ক্ষেত্রে প্রথম সারির রাজ্য পশ্চিমবঙ্গ। এরপরে পশ্চিমবঙ্গ এখন চাইছে বড় বিনিয়োগ।

রাজ্য এর পাশাপাশি চাইছে পরিকাঠামো ক্ষেত্রে ইনভেস্টমেন্ট। এক্ষেত্রে মনে করা হচ্ছে যে পশ্চিমবঙ্গ তার ভৌগলিক অবস্থানের কারনে দেশের লুক ইস্ট পলিচিতে একটি গুরুত্বপূর্ণ স্থানে রয়েছে। উত্তর পূর্ব এবং দক্ষিন পূর্বের প্রবেশপথে রয়েছে এই রাজ্য। এবং এই কারনেই রাজ্যের ব্যবসার সুবিধাকে উন্নত করার লক্ষ্যে হলদিয়া এবং কলকাতা বন্দর ছাড়াও তৃতীয় বন্দর তৈরির পথে অনেকটা এগিয়ে গেছে সরকার। 

পশ্চিমবঙ্গ কৃষি প্রধান রাজ্য হওয়ায় এই রাজ্যে এগ্রি প্রসেসিং ইন্ডাস্ট্রির উপরে জোর দেওয়া হবে বলেও মনে করা হচ্ছে। এছাড়াও মানুফ্যাকচারিং শিল্প এবং মেধাকে কাজে লাগিয়ে তথ্য প্রযুক্তি শিল্পে উন্নতি করার দিকে পাখির চোখ করছে রাজ্য। 

আরও পড়ুন: BGBS: 'নিশ্চিন্তে ব্যবসা করুন', বাণিজ্য সম্মেলনের আমন্ত্রিতদের জানালেন মুখ্যমন্ত্রী

রাজ্য মনে করছে গত বেশ কিছু বছরে শিল্পবান্ধব পরিস্থিতির সৃষ্টি করা হয়েছে। তাদের মতে রাজ্যের ইনফ্রাস্ট্রাকচার অত্যন্ত ভাল। এখানে স্বল্প মূল্যে উচ্চ মেধা সহজে পাওয়া যায়। এছারাও এই রাজ্যে সারপ্লাস বিদ্যুৎ রয়েছে যা ইন্ডাস্ট্রির জন্য গুরুত্বপূর্ণ। 

এছাড়াও এই রাজ্যের থাকার খরচ কম এবং গত ১০ বছরে এখানকার মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে বলেও জানাচ্ছে সরকার। একই সঙ্গে আমন্ত্রিত প্রতিনিধিদের সামনে তুলে ধরা হচ্ছে রাজ্যের স্থিতিশীল এবং শিল্পবান্ধব সরকারের সদিচ্ছার কথা।         

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)         

.