নীরা তুমি কে? প্রশ্ন রেখেই চলে গেলেন স্রষ্টা

নীরা। সুনীলের প্রেম। আর আমাদের অনন্ত কৌতূহল। কে নীরা? নিশ্চিতভাবে বলা যায় সুনীলের মৃত্যুর পরেও চলবে চর্চা। থাকবে অনন্ত জিজ্ঞাসা। নীরা, তোমার মাথায় ঝরে পড়ুক কুয়াশা মাখা শিউলি। তোমার জন্য শিস দিক একটি রাতপাখি। কিংবা নীরা, চশমা খোলা মুখখানি বৃষ্টিজলে ধুয়ে কাছাকাছি আনো। বাঙালি পাঠককে মাতাল করে দিয়েছিল সুনীলের এই সব পংক্তি। পড়তে পড়তে কতবার কেঁপে উঠেছে কত কিশোরীর হৃদয়। নিজেকে নীরার জায়গায় বসাতে ইচ্ছে করে।  

Updated By: Oct 25, 2012, 09:43 PM IST

নীরা। সুনীলের প্রেম। আর আমাদের অনন্ত কৌতূহল। কে নীরা? নিশ্চিতভাবে বলা যায় সুনীলের মৃত্যুর পরেও চলবে চর্চা। থাকবে অনন্ত জিজ্ঞাসা।
নীরা, তোমার মাথায় ঝরে পড়ুক কুয়াশা মাখা শিউলি। তোমার জন্য শিস দিক একটি রাতপাখি। কিংবা নীরা, চশমা খোলা মুখখানি বৃষ্টিজলে ধুয়ে কাছাকাছি আনো। বাঙালি পাঠককে মাতাল করে দিয়েছিল সুনীলের এই সব পংক্তি। পড়তে পড়তে কতবার কেঁপে উঠেছে কত কিশোরীর হৃদয়।
নিজেকে নীরার জায়গায় বসাতে ইচ্ছে করে।  
কিন্তু কে এই নীরা?
নীরাদের হৃদয় চূর্ণ করে চলে গেলেন কবি। কিন্তু এই কবির প্রেম যাঁরা অনুভব করেছেন তাঁর লেখায়, সেই নীরারা আজ নেমে এসেছিলেন রাজপথে, প্রেমিকের শেষযাত্রার সঙ্গী হবেন বলে! দুর্ঘটনায় অকাল প্রয়াণ ঘটেছিল বনলতা সেনের স্রষ্টার। সেদিন বনলতারাও যেভাবে বিষণ্ণ হয়েছিলেন, আজ নীরাদের চোখেও তেমনি জল।
নীরা, তুমি নিরন্নকে মুষ্টিভিক্ষা দিলে এইমাত্র, আমাকে দেবে না?এমন অনুনয়ে সাড়া নিয়ে দিয়ে কি থাকা যায়! তাই সুদূর সুইটজারল্যান্ড থেকে ছুটে আসেন নীরা। সুনীলের লেখায় নীরা আর প্রেম যেন সমার্থক হয়ে উঠেছে। কাব্যের গণ্ডি ছাড়িয়ে নীরা জড়িয়ে আছে আমাদের অনুভবে। কবিতা এর চেয়ে আর কী-ই বা দিতে পারে! 
 

.