বন্ধ করা হল শিয়ালদহ ব্রিজ, পরীক্ষার জন্য পৌঁছল হাইভা ট্রাক

ব্রিজের ভার বহন করার ক্ষমতা পরীক্ষা করার জন্য বিশাল মাল বোঝাই ট্রাক ব্যবহার করা হয়।

Updated By: Aug 15, 2019, 07:44 PM IST
বন্ধ করা হল শিয়ালদহ ব্রিজ, পরীক্ষার জন্য পৌঁছল হাইভা ট্রাক

নিজস্ব প্রতিবেদন : বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় বন্ধ করা হল শিয়ালদহ ব্রিজ। আগামী ১৮ অগস্ট সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ থাকবে ব্রিজ। স্বাস্থ্য পরীক্ষার উদ্দেশ্যেই বন্ধ করা হল শিয়ালদহ ব্রিজ। বৃহস্পতিবার সন্ধ্যাতেই আনা হল হাইভা ট্রাক। এই ট্রাকের মাধ্যমেই ব্রিজের বহন ক্ষমতা পরীক্ষা করে দেখবেন বিশেষজ্ঞরা। 

ব্রিজের ভার বহন করার ক্ষমতা পরীক্ষা করার জন্য বিশাল মাল বোঝাই ট্রাক ব্যবহার করা হয়। ট্রাকের মাল বহনের অংশটি ভর্তি করা হয় প্রচুর বালি দিয়ে। তার পর সেই ট্রাক নিয়ে যাওয়া হয় ব্রিজের উপর দিয়ে। বিশেষ যন্ত্র ব্যবহার করে ব্রিজের উপর তার প্রভাব পরীক্ষা করেন বিশেষজ্ঞরা। এর থেকে ব্রিজের ভার বহন করার ক্ষমতা সম্পর্কে আন্দাজ করা সম্ভব। 

আগামী রবিবার সন্ধ্যা পর্যন্ত ব্রিজের উপর এক নাগাড়ে পরীক্ষা-নিরীক্ষা চালাবেন ইঞ্জিনিয়াররা। তারপরেই রবিবার সন্ধ্যায় খুলে দেওয়া হবে ব্রিজ। 

ব্রিজ বন্ধ থাকায় যাতে যানজটের সমস্যা তৈরী না হয়, সেই দিকেও রাখা হচ্ছে নজর। এখন শিয়ালদা ব্রিজ বন্ধ থাকার ফলে এনআরএস থেকে সোজাসুজি জগত শেঠ সিনেমা হলের দিকে যাওয়া যাবে না। যেতে হবে বেলেঘাটা হয়ে। এনআরএস-এর সামনে থেকে  থেকে উঠে বেলেঘাটার দিকে যাওয়ার জন্য ব্রিজের অংশ ব্যবহার করা যাবে। আবার ওদিকে একইরকমভাবে জগতৎ শেঠ সিনেমা হলের দিকে থাকলেও সোজাসুজি এনআরএস-এ আসতে পারা যাবে না। সেক্ষেত্রে জগৎ শেঠ সিনেমা হল থেকে সুরেন্দ্রনাথ কলেজের দিক হয়ে কলেজ স্ট্রিট বা এমজি রোড ধরতে হবে। ওই পথেই বেরিয়ে যেতে পারবে।

৫ মিনিটের পথ বিকল্প রাস্তা ধরে ঘুরে যেতে হবে ১৫ মিনিটে। কী সেই বিকল্প পথ?

১) আপনি হয়তো মল্লিকবাজার নিউরো সায়েন্স-এর সামনে আছেন। সেখান থেকে মানিকতলার দিকে যেতে হলে আপনার হাতের সামনে দুটো পথ খোলা থাকছে। এক, সোজা গিয়ে মৌলালি থেকে ডানদিক নিয়ে কনভেন্ট রোড, তারপর বেলেঘাটা রোড ক্যানাল ইস্ট রোড হয়ে মানিকতলা পৌঁছতে পারেন। অথবা, দ্বিতীয় পথটি হল এনআরএস থেকে বেলেঘাটা হয়ে মানিকতলা যেতে পারেন।

২) এবার মল্লিকবাজার নিউরো সায়েন্স থেকে ধর্মতলার দিকে যেতে হলে আপনি মৌলালি হয়ে এসএন ব্যানার্জি রোড ধরে ডোরিনা ক্রসিং হয়ে ধর্মতলা পৌঁছতে পারেন। অন্যদিকে ক্রিক রো থেকে উঠে রাজা সুবোধ মল্লিক স্কোয়্যার হয়ে গণেশচন্দ্র অ্যাভিনিউ ধরেও আপনি সেন্ট্রাল অ্যাভিনিউ ধরে নিতে পারেন।

৩) এবার আসি আপনি যদি মানিকতলা থেকে ধর্মতলা যেতে চান, তাহলে কীভাবে যাবেন? এক্ষেত্রেও ২টো বিকল্প রাস্তা বেছে নিতে হবে। এক, আপনি ব্রিজে উঠে ডানদিকে সুরেন্দ্রনাথ কলেজের পাশ থেকে এমজি রোড হয়ে সেন্ট্রাল পৌঁছতে পারেন। অথবা, মানিকতলা বাজারকে ডানদিকে রেখে আর্মহার্স্ট স্ট্রিট হয়ে বিবি গাঙুলি স্ট্রিট ধরে নিতে পারেন। কিংবা সুকিয়া স্ট্রিট হয়ে আর্মহার্স্ট স্ট্রিট ধরে বিবি গাঙ্গুলি স্ট্রিট ধরতে পারেন।

আরও পড়ুন : মা-উড়ালপুলে বাইক দুর্ঘটনায় মৃত ২, চিকিৎসায় গাফিলতির অভিযোগ মৃতের পরিবারের

.