Gold:বাজারে ধস, ১০ লক্ষ কোটি টাকার সোনাও এখন মূল্যহীন!

স্রেফ বাজারে নয়ই, গচ্ছিত থাকার সোনার দামও কমেছে গিয়েছে। আশঙ্কা, সোনার এই মূ্ল্যহ্রাসের সরাসরি প্রভাব পড়বে ভারতীয়দের পরিবারে। কারণ, বিশ্বের যত সোনা আছে, তার প্রায় ১১ শতাংশ সোনার মালিক ভারতীয়রাই।

Updated By: Jul 27, 2024, 11:12 PM IST
Gold:বাজারে ধস,  ১০ লক্ষ কোটি টাকার সোনাও এখন মূল্যহীন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কথায়, বলে পেন তরোয়ালের থেকে বেশির শক্তিশালী। বাজেটে এবার কার্যত রাতারাতি তা প্রমাণ করে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারমণ। ভারতীয়দের হাতে থাকা দেশবাসীর হাত থাকা ১০ লক্ষ কোটি টাকার সোনার আর কোন দামই রইল না! যা ভারতীয় বাজারে ষষ্ঠ বৃহত্তম সম্পদ নষ্ট নজির গড়ল।

আরও পড়ুন:  Mango Festival: পোস্তর বড়া থেকে তাওয়া চিংড়ি! সাধ্যের মধ্যেই স্বাদবাহার, শহরেই আম দরবার...

ঘটনাটি ঠিক কী? বাজেটে  সোনার দাম নিয়ে বড় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কমানো হয়েছে শুল্ক। ফলে স্বাভাবিক নিয়মেই কমেছে সোনার দামও। কত? প্রায় ৫ শতাংশ। সোনার দিকে ভিড় বাড়ছে ক্রেতাদের। পরিস্থিত এমনই যে, কারিগরদের ছুটি পর্যন্ত বাতিল করে দিতে হয়েছে। ব্যবসায়ীরা বলছেন, কোথাও কোথাও ২০ শতাংশ পর্যন্ত বেড়েছে চাহিদা। তার উপর সামনেই আবার উত্‍সবের মরশুম।

এদিক যাঁরা আগে থেকেই সোনা কিনে রেখেছিলেন, বিপুল অংকের ক্ষতির মুখে পড়েছেন তাঁরা। কেন? স্রেফ বাজারে নয়ই, গচ্ছিত থাকার সোনার দামও কমেছে গিয়েছে। ১ দিনেই নষ্ট হয়ে গিয়েছে  ১০ লক্ষ কোটি টাকার সম্পত্তি! আশঙ্কা, সোনার এই মূ্ল্যহ্রাসের সরাসরি প্রভাব পড়বে ভারতীয়দের পরিবারে। কারণ, বিশ্বের যত সোনা আছে, তার প্রায় ১১ শতাংশ সোনার মালিক ভারতীয়রাই।

আরও পড়ুন:  Most Terrifying Dolls: মানুষ নয়, পুতুল! রাত বাড়ালেই এরা আপনার জানলায় এসে দাঁড়ায়, আর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.