এসে গেলো PF-র নতুন নিয়ম, জেনে নিন সহজ হল কোন কাজ

 PF অ্যাকাউন্টের জন্য একটি কেন্দ্রীভূত আইটি সিস্টেমকে গ্রহণ করা হয়েছে

Updated By: Nov 21, 2021, 10:20 AM IST
এসে গেলো PF-র নতুন নিয়ম, জেনে নিন সহজ হল কোন কাজ

নিজস্ব প্রতিবেদন: প্রভিডেন্ট ফান্ডে (PF) জমা টাকা মানুষের ভবিষ্যতের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিনিয়োগ হিসাবে বিবেচনা করা হয়। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO), বোর্ড অফ ট্রাস্টিজ চাকরি পরিবর্তন করার সময় PF-র টাকা স্থানান্তর করার বিষয়ে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, যা পরিষেবা ক্ষেত্রের কর্মচারীদের জন্য সুসংবাদ।

EPFO-র বোর্ড অফ ট্রাস্টি শনিবার, ২০ নভেম্বর তাদের ২২৯ তম সভায় PF অ্যাকাউন্টের জন্য একটি কেন্দ্রীভূত আইটি সিস্টেমকে গ্রহণ করেছে। এর সাহায্যে সাধারন মানুষকে চাকরি পরিবর্তন করার সময় তাদের PF-র জমানো টাকা বার বার সরিয়ে নিতে হবে না।

আরও পড়ুন: Canning: গুলিবিদ্ধ TMC যুব নেতার মৃত্যু SSKM হাসপাতালে

কেন্দ্রীভূত আইটি সিস্টেমের সাহায্যে একজন কর্মচারী তার চাকরি পরিবর্তন করার পরেও, তার PF অ্যাকাউন্ট নম্বরে কোনও বদল হবে না। এর ফলে তাঁকে বার বার PF অ্যাকাউন্ট স্থানান্তর নিয়ে চিন্তা করতে হবে না।

চাকরি ছাড়ার পরে, বর্তমান নিয়ম অনুসারে, PF গ্রাহককে প্রাক্তন এবং নতুন নিয়োগকর্তা উভয়ের কাছে নথি জমা দিতে হয়। অনেক PF গ্রাহক এই সমস্ত জটিল এবং সময়সাপেক্ষ পদ্ধতির কারণে নতুন অ্যাকাউন্টে তাদের তহবিল স্থানান্তর করেন না। এরফলে নতুন সংস্থায় ওই কর্মচারীর একটি নতুন অ্যাকাউন্ট তৈরি হয় এবং সেই অ্যাকাউন্টে গ্রাহকের সম্পূর্ণ আমানতের পরিমান দেখা যায় না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.