Possibility of Celebrating Eid-ul-Fitr: শেষ হতে চলল পবিত্র রমজান মাস; ইদ কবে? ২২ এপ্রিল না ২৩?

Possibility of Celebrating Eid-ul-Fitr: ৩০টি রোজা রাখার সুযোগই কি এসে গেল? যা জানা যাচ্ছে, তা হল, বৃহস্পতিবার নয়, শুক্রবারও নয়, ইদ উদযাপিত হবে শনিবারই, ২২ এপ্রিল। এক বিবৃতি দিয়ে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল সেন্টার এই কথা জানিয়েছে।

Updated By: Apr 17, 2023, 06:15 PM IST
Possibility of Celebrating Eid-ul-Fitr: শেষ হতে চলল পবিত্র রমজান মাস; ইদ কবে? ২২ এপ্রিল না ২৩?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছরই রমজান মাসের এই সময়টায় ইদের দিন-তিথি সংক্রান্ত একটা ধন্দ তৈরি হয়। হওয়াটাই স্বাভাবিক। কেননা চাঁদ দেখার উপর নির্ভর করে এই পরব ঘোষিত হয়। তবে সে-ধন্দ দ্রুত কেটেও যায়। সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে শুক্রবার, ২১ এপ্রিল শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে। এমন হলে আগামী শনিবার ২২ এপ্রিল এই অঞ্চলে পবিত্র ইদ-উল-ফিতর উদযাপিত হবে। খবরটি প্রকাশিত হয়েছে সৌদি গেজেট। এক বিবৃতি দিয়ে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল সেন্টার এই কথা জানিয়েছে।

আরও পড়ুন: Vaishakha Amavasya: এক অমাবস্যাতেই মুক্তি কালসর্প ও শনির সাড়ে সাতিয়া দোষ থেকে! জেনে নিন দিন-তিথি...

আবুধাবিভিত্তিক ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল সেন্টার   টুইট করে জানিয়েছে, তারা শুধু জ্যোতির্বিজ্ঞানের তথ্যের উপর ভিত্তি করেই এই অনুমান করছে। যদিও ইদ কবে হবে, সেটা শাওয়াল মাসের চাঁদ দেখার সাপেক্ষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষই নিশ্চিত করবেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, জ্যোতির্বিজ্ঞানের তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে, বৃহস্পতিবার সৌদি আরব-সহ মুসলিমবিশ্বের দেশগুলি থেকে খালি চোখে এবং আরববিশ্বের বেশির ভাগ দেশে টেলিস্কোপের মাধ্যমে শাওয়াল মাসের চাঁদের দেখা পাওয়া বেশ কঠিনই। লিবিয়া-সহ পশ্চিম আফ্রিকার কিছু দেশে চাঁদ দেখা যেতে পারে। তবে আরববিশ্বের সঙ্গে মিল রেখে শুক্রবার নয়, বরং শনিবারই ইদ-উল-ফিতর উদযাপিত হতে পারে।

আরও পড়ুন: Weekly Horoscope: অর্থপ্রাপ্তি? প্রেম? চাকরিযোগ? দেখে নিন নববর্ষের প্রথম সপ্তাহে কোন রাশির কপালে কী...

এবং বৃহস্পতিবার খালি চোখে কিংবা টেলিস্কোপের সাহায্যে শাওয়াল মাসের চাঁদ দেখা না গেলে সৌদি আরব-সহ এ অঞ্চলের দেশগুলিতে বসবাসকারী ব্যক্তিরা এবার ৩০টি রোজা রাখার সুযোগ পাবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.